দেঁশামের ফ্রান্সের সামনে দুঙ্গার প্রত্যয়ী ব্রাজিল

সেই এস্তাঁদে দা ফ্রান্স … সেই ফ্রান্স জাতীয় দল । সেবারে দুঙ্গার লড়াইটা ছিলো দলের অধিনায়ক হিসেবে আর এবারের দুঙ্গা দলের কোচ । জিদান নামে এক মহামানবের জাদুতে সেবার কার্লোস দুঙ্গাকে মাঠ ছাড়তে হয়েছিলো মাথা নিচু করে , বিশ্বকাপের রানার আপ হিসেবে । হ্যাঁ ! আপনি হয়তো বুঝে গেছেন আমি ১৯৯৮ বিশ্বকাপের এর ফাইনালের কথা বলছি । একপাশে সেটি যদি হয় ফ্রান্স ফুটবলের সবচেয়ে গর্ব করার দিন , ব্রাজিল ফুটবল চাইবে সেটিকে বারবার ভুলে যেতে । ফ্রান্স নামটা এমনিতেই কেন জানি না ব্রাজিল ফুটবল দলের কাছে একটা জুঁজুঁ হয়েই থেকেছে । পরের ২০০৬ সালের কাকা-দিনহোদের তারায় ভরা প্রজন্মও ভাঙতে পারে নি জুজু ।

তবে হ্যাঁ ! স্কোলারি ২য় মেয়াদে দায়িত্ব পেয়ে অবশ্য ফ্রান্সকে একটা ফ্রেন্ডলিতে ব্রাজিল ৩-০ গোলে হারায় । ১৯৯৮ এর ফাইনাল আর ২০০৬ এর কোয়ার্টার ফাইনালের সাথে এই ফ্রেন্ডলি ম্যাচের তুলনা করতে যাওয়ার মতো বোকা আমি নই ।

এটা বোধহয় চক্রপূরণ । আর সেই ৯৮ এর ফ্রান্সের অধিনায়কের নাম জানেন ? দিঁদিয়ের দেশাম । তার বর্তমান পরিচয় ? ফ্রান্স জাতীয় দলের কোচ। প্রায় দেড়যুগ পরে আবার দুঙ্গা বনাম দেঁশাম … সেবার মাঠের নেতা হিসেবে , এবারে দলের কারিগর হিসেবে । একে কাকতাল না বলে বোধহয় চক্রপূরণ বলাই ভালো ।

দেঁশাম-দুঙ্গা ... এবারের লড়াইটা কোচ হিসেবে
দেঁশাম-দুঙ্গা … এবারের লড়াইটা কোচ হিসেবে

একজন পাঁড় ব্রাজিল সমর্থক হয়ে আমার দিক থেকে সবচাইতে এক্সাইটিং হলো থিয়াগো সিলভা এবং মিরান্ডাকে একসাথে স্টার্ট করতে দেখা । বর্তমানের ব্রাজিল সাইডের সবচাইতে স্থিতধী আর সলিড ডিফেন্ডার খুব সম্ভবত এই দুজনই । সাথে রিয়াল মাদ্রিদের হয়ে শেষ এল ক্লাসিকোতেও দারুন খেলা লেফটব্যাক মার্সেলো ফিরেছেন দলে , তবে চেলসির ফেলিপে লুইস এখনো দুঙ্গার দলের ফার্স্ট চয়েজ । আর রাইটব্যাক হিসেবে পোর্তোর ড্যানিলো দুঙ্গার দলের অটো চয়েজ ।

ব্লিচার রিপোর্ট
সম্ভাব্য ব্রাজিল ফর্মেশন
ব্লিচার রিপোর্ট
সম্ভাব্য ফ্রান্স ফর্মেশন

মিডফিল্ডে লুইজ গুস্তাভোর ওয়ার্করেট দারুন… আর সাথে ম্যানসিটির ফার্নান্দিনহো ।
চেলসি মিডফিল্ডার উইলিয়ান ঠিক কার্লোস দুঙ্গার মনের মতো । সৃজনশীলতা টিপিক্যাল ব্রাজিলীয় মিডফিল্ডারদের লেভেলে না , কিন্তু পরিশ্রমী এবং রক্ষণে দারুন সাহায্য করতে জানেন । লিভারপুলের কৌতিনিয়ো ভালো ফর্মে থাকলেও এখনো দুঙ্গার দলের স্টার্টার নন । সে হিসেবে ব্রাজিলের এটাকিং ফোর্সের অন্য তিনজন সম্ভাব্য স্টার্টারঃ নেইমার, অস্কার ও রবার্ট ফিরমিনো ।

ব্রাজিলের দুশ্চিন্তা নেইমারের অফফর্ম । সিজনের শুরুতে বার্সার হয়ে প্রচুর গোল করেছেন । লা লিগার স্কোরশিটে মেসি-রোনালদোর পরেই তার নাম। কিন্তু শেষ ৯ ম্যাচে নেইমার মাত্র ৩টি গোল পেয়েছেন । গেলো ২ মাস ধরে গোলের জন্যে দারুন স্ট্রাগল করছেন ব্রাজিলের এই বার্সা ফরোয়ার্ড । নেইমার খুশি হবার কথা জাতীয় দলে ফিরতে পেরে । ব্রাজিলের ঐতিহ্যবাহী জার্সিতে শেষ ৬ ম্যাচেই ৭ গোল নেইমারের । মাত্র ২৩ বছর বয়সেই জাতীয় দলের হয়ে নামের পাশে ৪২টি গোল ।

বেশ প্রত্যয়ী দুঙ্গার ব্রাজিল
বেশ প্রত্যয়ী দুঙ্গার ব্রাজিল

ফ্রান্সের হয়ে করিম বেনজেমা , ম্যাথিউ ভ্যালভুলেনা আর গ্রিঁজম্যান দারুন ফর্মে যার যার ক্লাবের হয়ে । ফ্রান্সের লক্ষ্য সামনের বছর নিজেদের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া ইউরোর খুব ভালো প্রস্তুতি নেওয়া আর ব্রাজিলের চোখ এ বছরের মাঝামাঝি চিলিতে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার দিকে । ব্রাজিলের থিয়াগো সিলভা-মিরান্ডার পাশে ফ্রান্সের সাখুঁ আর ভারানেকে দাঁড় করালে দেখা যাবে , দারুন ফর্মে আছেন এই দুজনেও ।

আক্রমণে-রক্ষণে ফ্রান্সের ভরসা দুই মাদ্রিদ তারকা ... ভারানে ও বেনজেমা
আক্রমণে-রক্ষণে ফ্রান্সের ভরসা দুই মাদ্রিদ তারকা … ভারানে ও বেনজেমা

দুটো দলের জন্যেই এটা বড় সুযোগ দুটো নিজ নিজ মহাদেশীয় টুর্নামেন্টের পারফেক্ট প্রস্তুতি নেওয়া । তবে ফ্রান্সের জন্যে একটু হলেও হয়তো দুশ্চিন্তা হয়ে দাঁড়াবে পল পগবার মতো দারুন ইনফর্ম রাইজিং স্টারের ইনজুরির কারণে ম্যাচটি মিস করা । বিশ্বকাপের পর থেকে খেলা ফ্রেন্ডলিগুলোতে এখনো দারুন ফর্মে ব্রাজিল । শেষ ৫ ম্যাচে প্রতিপক্ষকে ১৩টি গোল দিলেও হজম করেছে মাত্র একটি… জিতেছে সবগুলোই । এর মধ্যে আছে আর্জেন্টিনার সাথে ম্যাচও । অন্যদিকে ফ্রান্সও বিশ্বকাপের পর থেকে অপরাজিত । তবে এর মধ্যে আলবেনিয়ার সাথে ড্রও রয়েছে ।

ব্রাজিলের লক্ষ্যটা জুঁজুঁ তাড়ানো আর বিশ্বকাপের পর নতুন দলটার একাদশের খুব ভালো একটা কম্বিনেশন বের করা যেটা দিয়ে দুঙ্গা অনেক সামনে তাকাতে পারেন , অনেক দিন খেলতে পারেন । সেরা কম্বিনেশনটা এখনো খুঁজে পাওয়া বাকি ব্রাজিলের । আর ফ্রান্সের জন্য পরীক্ষা পল পগবা আর হুগো লরিসের মত গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতিতে দলের ডেপথ যাচাই করে নেওয়া ।

(ম্যাচ বাংলাদেশ সময় ২৬ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাত ২টায়… সরাসরি দেখাবে সনি সিক্স ও সনি সিক্স এইচডি )

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

18 − nine =