দল বদলের বাজারঃ বার্সেলোনার দুর্ভাগ্য নাকি ব্যর্থতা?

ব্যাপারটা খুব কৌতূহলব্যঞ্জক। বার্সেলোনার নিকটপ্রতিদ্বন্দ্বী সকল ক্লাব যে প্লেয়ারকেই টার্গেট করে তাকেই সাইন করে নিচ্ছে খুব সহজেই। কিন্তু বার্সার বেলায় সব হিসাবে গরমিল লাগে। যেকোনো দল তাদের প্লেয়ারকে বার্সায় বিক্রি করার ব্যাপারে চরম অনীহা দেখায়। যেসব প্লেয়ারকে সাইন করায় বা করাতে সমর্থ হয় তাদের সবার অনেক আগে থেকে বার্সায় খেলার প্রচন্ড ইচ্ছা থাকার কারণেই করাতে পারে অথবা পড়তি ফর্মের কোন ইঞ্জুরিপ্রবণ মাঝারি মানের খেলোয়াড় সাইন করানোই বার্সার ভাগ্য।

dani-alves-523941

বার্সার ব্রাজিলিয়ান রাইটব্যাক দানি আলভেজের বয়স জনিত কারণে ফর্মহীনতা এবং এই বছরই চুক্তির মেয়াদ শেষ হতে যাওয়ায় অনেকদিন ধরেই বার্সা হন্যে হয়ে দানি আলভেজ এর রিপ্লেসমেন্ট খুঁজছে। কিন্তু ‘বার্সা ষ্ট্যাণ্ডার্ড’ এর সাথে মিলছে না কোন রাইট ব্যাকের।

 

 

1409391674863_Image_galleryImage_epa04374489_Brazilian_def

Montoya_2949028 দলে থাকা মার্টিন মন্টয়্যা অতিরিক্ত ডিফেন্সিভ আর কম গতির কারণে বার্সায় মানিয়ে নিতে পারছে না। এছাড়া গত মৌসুমের বিতর্কিত সাইনিং সাও পাওলোর রাইট ব্যাক ডগলাস পেরেইরাও ভুগছেন কনফিডেন্সহীনতায়। সব পরিস্থিতি বিবেচনা করে এটা বলা যায় যে দানি আলভেস এর রিপ্লেসমেন্ট বার্সার কারেন্ট স্কোয়াডে নেই। এই জন্য প্লেয়ার সাইন করাই একমাত্র উপায়।

 

বার্সা বস লুইস এনরিকে এসেই দলে চাইলেন হুয়ান কুয়াড্রাডোকে। তার ৩-২-৩-২ ফরমেশন ফিলাপ করার জন্য অবশ্যই দরকার ছিল এই কলাম্বিয়ান রাইট উইংগার কাম রাইটব্যাককে। কিন্তু বাঁধ সাধল কুয়ারড্রাডোর ক্লাব ফিওরেন্টিনা। সাফ জানিয়ে দিল ৪০ মিলিওনের নিচে তাদের ক্লাব স্টারকে বিক্রি করবে না। অনেক ধরনা দিল বার্সা। লাভ হল না। বিক্রি করল না কুয়ারড্রাডোকে। কিন্তু পরে ঠিকই চেলসির কাছে কুয়াড্রাডোকে বিক্রি করল। তাও মাত্র ২৩.৩ মিলিয়ন পাউন্ডে যেখানে বার্সা কুয়ারড্রাড্রোর জন্য ৩৩ মিলিয়ন পর্যন্ত পে করতে রাজি ছিল।

cuadro3
২৩.৩ মিলিয়নে ফিওরেন্টিনা থেকে চেলসিতে হুয়ান কুয়াড্রাডো

এর আগে সেন্টারব্যাক হিসেবে রোমার মরক্কান সেন্টারব্যাক মেহদি বেনাটিয়াকে অনেক দিন স্কাউটিং করছিল বার্সা। বেশ কয়েকবার অফিসিয়াল বিড করেছিল। এই সেন্টার ব্যাকের জন্য ৪০ মিলিয়ন পে করতে প্রস্তুত ছিল স্প্যানিশ জায়ান্টরা। কিন্তু রোমার প্রেসিডেন্ট পরিষ্কার জানিয়ে দেন যে, বেনাটিয়ার এক পায়ের দামই ৬৯ মিলিয়ন ইউরো! সেই মেহদি বেনাটিয়াকে পরে বায়ার্ন মিউনিখের কাছে বিক্রি করে মাত্র ২৬ মিলিয়ন ইউরোতে!

Mehdi_Benattia
২৬ মিলিয়ন ইউরোতে ৫ বছরের চুক্তিতে রোমা থেকে বায়ার্ন মিউনিখে মেহদি বেনাটিয়া

সম্প্রতি দানি আলভেজ এর রিপ্লেসমেন্ট হিসেবে বার্সা পোর্তোর ব্রাজিলিয়ান রাইটব্যাক দানিলোকে স্কাউটিং করছে। কিন্তু এবারও মনে হচ্ছে বার্সার ভাগ্য খারাপই হচ্ছে। কারণ পোর্তো এরই মধ্যে দানিনোর জন্য ৪০ মিলিয়ন ইউরোর আস্কিং প্রাইজ ট্যাগ ঝুলিয়ে দিয়েছে। তবে বার্সা দানিলোকে সাইন করতে অনেকটা মরিয়া হয়েই মাঠে নামছে। তারা ৩০ মিলিয়ন ইউরোর সাথে ক্রিশ্চিয়ান টেয়োকে দিতে চাচ্ছে দানিলোর দাম হিসেবে। এখন দেখার বিষয় হচ্ছে পোর্তো আসলেই চায় কিনা দানিলো বার্সেলোনায় খেলুক! নাকি এর চাইতে কম দামে অন্য কোন ক্লাবে খেলুক!

377781_heroa
দানিলোর আস্কিং প্রাইস ৪০ মিলিয়ন ইউরো!

 

 

 

 

 

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

11 + eleven =