দরকার ভুলগুলি থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়া

আচ্ছা, শান্ত হই। রাগ না ঝাড়ি! নিজেদের সেরা সময়ে অস্ট্রেলিয়াও বাংলাদেশের কাছে হারছে! আমরা নাহয় আমাদের সেরা সময়ে বর্তমানের বিশ্বসেরাদের কাছে একটা ম্যাচই হারলাম! 🙂 বড় দলের সমর্থক হতে হলে শুধু জয় না, হারগুলিকেও সহজভাবে নিতে শিখা উচিত! এবং গালাগালি কান্নাকাটিতে না গিয়ে উচিত হারের কারণ গুলি বিশ্লেষণ করা 🙂

১/ একাদশ আজকে প্রায় পারফেক্ট ছিল। কিন্তু চারটি ক্যাচ পড়েছে, ইংল্যান্ডও আমাদের স্পিনারদের অত্যন্ত দক্ষতার সাথে খেলেছে! কাজেই ৩০০+ স্কোর হয়ে গেছে!! পরের ম্যাচ থেকে স্পিনারদের আরেকটু সতর্ক হতে হবে কারণ ইংল্যান্ড কেবল পেশীশক্তির জোরেই টাইট লাইন লেংথের যেকোনো স্পিন ডেলিভারী বাউন্ডারি পার করতে পারে!! ফিল্ডারদেরও আরও সতর্ক হতে হবে!

২/ আমার মতে মোশাররফ রুবেলের চেয়ে এই মুহূর্তে নাসিরকে আমাদের দরকার! স্পেশালিষ্ট স্পিনার খেলাইতেই হবে না খেলাইলে মহাভারত অশুদ্ধ হবে… এমন কোন রুল কোথাও লেখা নাই!! নাসির লাস্ট ৯ ম্যাচে ১৬ উইকেট পেয়েছে, সে পার্ট টাইমার হলেও রান আটকে রাখতে পারে এবং মাহ্মুদুল্লাহর চেয়ে বেটার উইকেট টেকার! তাছাড়া ৮ নম্বরে তার ব্যাটিংটা আমাদের প্রয়োজন, কেন প্রয়োজন তা আজকের পরেও টিম ম্যানেজমেন্ট না বুঝলে আর কিছুই বলার নাই !!

৩/ ব্যাটিংটা আজ আসলে সাকিব আর ইমরুল বাদে বাজেই হয়েছে আমাদের! ওদের বোলিং এমন কিছুই না! জেক বল আর আদিল রশিদ যে ৯টা উইকেট নিল তার ৬টাই আমাদের গিফট করা! সাব্বির ওয়াজ কনফিডেন্ট। সাব্বিরের আউট টা আনফরচুনেট। সাকিব আর ইমরুল তাদের রোল ৮০ ভাগ প্লে করে আউট হয়েছে, তাই তাদেরও নাহয় মাফ করা গেলো! কিন্তু তামিম, মুশি, রিয়াদ, সৈকতদের আউট আসলে ক্ষমার অযোগ্য!! তামিম ইদানিং কেমন যেন একটু হাঁসফাঁস হাঁসফাঁস করে শুরুর ১০ ওভার… এই হাঁসফাঁস পিরিয়ডটা কেটে গেলে সে রান করতে পারে ঠিকই, কিন্তু এর মধ্যে সে কলিজায় কাঁপন ধরায় হাফ ডজন বার! মুশি আর রিয়াদ একেবারেই অহেতুক তুলে মারতে গিয়ে আউট হয়েছে! এক্সপিরিয়েন্স অনুযায়ী তাদের যে সার্ভিস টা আমাদের পাওয়ার কথা তা গত এক বছর ধরে অনেকাংশেই অনুপস্থিত!

আমার মতে সফরের বাকি দুইটা ওয়ানডে আমরাই জিতব যদি এই ভুলগুলি নিয়ে কাজ করা যায়!! ওদের ব্যাটসম্যানদের নিয়ে প্রচুর কাজ করতে হবে, আর ব্যাটসম্যানদের মনঃসংযোগ আরও বাড়াতে হবে!!

আবারো বলছি, ভুলে যাবেন না আমরা এখন বড় দল! 🙂 এরকম ম্যাচ একটা হারব, আবার এরকম ১০টা ম্যাচ জিতবও 🙂 শুধু দরকার ভুলগুলি থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়া!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

14 + six =