তৃতীয়বারের মত বার্সার বিশ্বজয়

আর্জেন্টাইন ক্লাব ও ল্যাটিন আমেরিকান চ্যাম্পিয়ন রিভার প্লেটকে গোলে হারিয়ে তৃতীয় বারের মত ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতল বার্সেলোনা । আজ জাপানের ইয়োকোহামায় অনুষ্ঠিত ফাইনালে সুয়ারেজের ২ ও মেসির ১ গোলে তারা ৩-০ গোলে হারায় রিভার প্লেটকে । ম্যাচের প্রথমার্ধেই ৩৬ মিনিটে দানি আলভেসের ক্রসে সুয়ারেজের হেডে ডি বক্সে জটলার মধ্যে বল পেয়ে দলকে এগিয়ে দেন মেসি । এরপর দ্বিতীয় অর্ধের শুরুতে ৪৯ মিনিটে বুস্কেটেসের এক অসাধারণ পাসে বল পেয়ে দলের দ্বিতীয় এবং ম্যাচে নিজের প্রথম গোল করেন সুয়ারেজ। আবারও ২০ মিনিট পর নেইমারের ক্রসে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন সুয়ারেজ ।

পুরো ম্যাচ জুড়েই বার্সার আধিপত্য বজায় থাকলেও আক্রমণভাগের ত্রিফলা মেসি নেইমার সুয়ারেজের গোল মিসের মহড়ায় লিড আর বড় হতে পারে নি । দ্বিতীয় অর্ধে রিভারপ্লেট কিছু গোলের সুযোগ সৃষ্টি করলেও ডিফেন্স এর দৃঢ়তায় ও গোলকিপার ব্রাভোর অসাধারণ কিছু সেভের কারণে বারবার ব্যর্থ হতে হয় রিভারপ্লেটকে। ফলে একরাশ হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় আর্জেন্টাইন ক্লাবকে আর বার্সেলোনা পায় প্রথম ক্লাব হিসেবে তৃতীয় বারের মত শিরোপা জয়ের স্বাদ ।

উল্লেখ্য, এর আগে সেমি ফাইনালে চাইনিজ ক্লাব গুয়াংজু এভারগ্রান্ডেকে ৩-০ গোলে হারিয়ে বার্সেলোনা আর স্বাগতিক দেশের সানফ্রেসে হিরোসিমাকে ১-০ গোলে হারিয়ে রিভারপ্লেট ফাইনালে উঠে।

সেমিফাইনালে হ্যাটট্রিক ও ফাইনালে জোড়া গোল করে ৫ গোল নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা বার্সেলোনার উরুগুইয়ান স্ট্রাইকার লুইজ সুয়ারেজ। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছেন এই উরুগুইয়ান । লিওনেল মেসি সিলভার বল ও আন্দ্রেস ইনিয়েস্তা ব্রোঞ্জ বল জিতেছেন।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

13 + ten =