ড্যানি জয় !

১৭ সেপ্টেম্বর, ২০০৬। ম্যাচের ৮৬ মিনিটে সেস ফ্যাব্রিগাসের দুর্দান্ত থ্রু পাস, বিপদ এড়াতে সামনে এগিয়ে আসেন ম্যানচেস্টার ইউনাইটেডের গোলকিপার টমাস কুস্যাক। কিন্তু তিনি আসার আগেই বলটি রিসিভ করেন আর্সেনাল স্ট্রাইকার অ্যাডেবাইয়োর। ডান পায়ের হালকা টোকা দিয়ে জালে বল জড়ান তিনি। এই একটিমাত্র গোলেই ওল্ড ট্রাফোর্ডে সেদিন জয় পায় আর্সেনাল।

emmanuel-adebayor-manchester-united-arsenal-premier-league-17092006_3721pkidokfm16vf52tm9ye43

কিন্তু এরপর কেটে যায় ৯টি বছর। কয়েকবার চেষ্টা করেও ম্যানচেস্টারের দলটিকে তাদের মাঠে হারাতে পারেনি আর্সেনাল। বরং সহ্য করতে হয়েছে ৮-২ এর মতো লজ্জা। সে সব ইতিহাসকে পিছে ফেলে গতকাল আবার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হয় লাল দুর্গে এফএ কাপ কোয়ার্টার ফাইনালে। এই ম্যাচে হারলেই টুর্নামেন্ট থেকে বাদ যাবে এফএ কাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্সেনাল, জিতলে ওয়েম্বলিতে সেমি ফাইনাল খেলার সুযোগ। এই সব জেনেও দলের গুরুত্বপূর্ণ ২ জন প্লেয়ার ডেভিড ওস্পিনা এবং অলিভিয়ের জিরুকে এই ম্যাচে রেস্ট দেন আর্সেন ওয়েঙ্গার, তাদের স্থানে দলে সুযোগ পান গোলকিপার ভসচেইক শোয়েসনি এবং ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক স্ট্রাইকার ড্যানি ওয়েলব্যাক। শুরুটা আর্সেনাল ভালোই করে, প্রথম গোলটিও পেয়ে যায় ম্যাচের ২৬ মিনিটে। অক্সলেড চেইম্বারলাইনের ড্রিবলিং নৈপুণ্যে বাড়িয়ে দেয়া বল পায় লেফটব্যাক নাচো মোনরিয়াল। বাম পায়ের ফিনিশে এগিয়ে দেন আর্সেনালকে।

মনরিয়ালের গোলে এগিয়ে যায় আর্সেনাল
মনরিয়ালের গোলে এগিয়ে যায় আর্সেনাল

কিন্তু এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তাঁরা। ৩ মিনিট পরই হেড থেকে গোল দিয়ে ঘরের দলকে সমতায় ফেরান ওয়েন রুনি। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে। দ্বিতীয়ার্ধের শুরুতে অক্সলেড ইঞ্জুরড হলে কিছুটা ধাক্কা খায় আর্সেনাল। তবে সে ধাক্কা কাটিয়ে উঠতে সময় নেয় না তাঁরা। ভ্যালেন্সিয়ার স্লো ব্যাক পাস ডি গিয়ার কাছে পৌঁছানোর আগেই ধরে ফেলেন ড্যানি ওয়েলব্যাক এবং গোল করে আর্সেনালকে এগিয়ে দিলেন তিনি, ডিফেন্সিভ ভুলের মাশুল দিতে হয় ম্যানচেস্টার ইউনাইটেডকে। প্রাক্তন যে ক্লাবে একাডেমী থেকে খেলে এসেছেন সেই ক্লাবের বিপক্ষে গোল করে ঠিকই সেলেব্রেশন করলেন ওয়েলব্যাক, হয়তো ম্যানইউনাইটেড ছাড়ার সময় ম্যানেজার লুইস ভ্যান গালের মন্তব্যের জবাব ছিল এই সেলেব্রেশন।

APTOPIX Britain Soccer FA Cup

 

hi-res-026803293fa5488fd1682423b20ca65c_crop_north

ম্যাচে তখনও ২৯ মিনিট বাকি। যে কেউ জয়ী হতে পারে, হতে পারে ড্র। কিন্তু ম্যাচের এমন সময় অদ্ভুত কাণ্ড করে বসলেন ডি মারিয়া।

"৫৯.৫ মিলিয়ন পাউন্ড" রেড কার্ড!
“৫৯.৫ মিলিয়ন পাউন্ড” রেড কার্ড!

আর্সেনালের ডিবক্সের ঠিক বাইরে ফাউল না হওয়া সত্ত্বেও পড়ে যান তিনি। রেফারি তাকে ডাইভ দেয়ার অভিযোগে হলুদ কার্ড দেখান। কিন্তু যেন ভাগ্য তখনো যথেষ্ট খারাপ হয়নি। সেই সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে রেফারির শার্ট টেনে ধরেন ডি মারিয়া, দেখেন দ্বিতীয় হলুদ কার্ড যার মানে লাল কার্ড ! এরপর ২ দল আরো চেষ্টা করেও আর গোল করতে পারেনি। খেলা শেষ হয় আর্সেনালের জয় দিয়ে। ৯ বছর পর ওল্ড ট্রাফোর্ডে জয়ের স্বাদ পায় আর্সেনাল আর সেই জয়ের নায়ক প্রাক্তন ম্যান ইউনাইটেড প্লেয়ার ‘দ্যাট গাই’ ড্যানি ওয়েলব্যাক। এর সাথে বর্তমান এফএ কাপ চ্যাম্পিয়ন উঠে যায় এফএ কাপ সেমিফাইনালে। ওয়েম্বলি স্টেডিয়ামে আর্সেনাল খেলবে ব্র্যাডফোর্ড অথবা রিডিং ক্লাবের বিপক্ষে।

d50bc597cab495189ccd636dcf408a8b_crop_north

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 − ten =