ডেভিডে আসতোরি : স্পটলাইটের আড়ালে থাকা এক ডিফেন্ডারের বিদায়

ডেভিডে আসতোরি : স্পটলাইটের আড়ালে থাকা এক ডিফেন্ডারের বিদায়

দুইবছর বয়সী কন্যা ভিত্তোরিয়া আর স্ত্রী ফ্র্যানসেস্কা ফিওরেত্তি কে নিয়ে তাঁর কতই না স্বপ্ন ছিল! যেমনটা স্বপ্ন ছিল হয়ত তাঁর ক্লাব ফিওরেন্টিনার হয়েও, যে ফিওরেন্টিনার অধিনায়কত্বের আর্মব্যান্ড পরেছিলেন কিছুদিন আগে। সম্মত হয়েছিলেন ফিওরেন্টিনার সাথে ২০২২ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করতে। ইতালির কিংবদন্তী গোলরক্ষক জিয়ানলুইজি বুফন ঠিকই বলেছেন তাঁর সোশ্যাল মিডিয়া পোস্টে, তাঁর দুই সন্তানের অধিকার ছিল এটা জানার যে তাদের বাবা কত ভালো মানুষ ছিলেন! কিন্তু জীবন নামের অনিশ্চয়তার খেলায় হেরেই গেলেন ফিওরেন্টিনার ইতালিয়ান সেন্টারব্যাক ডেভিডে আসতোরি। উদিনেসের সাথে লিগের খেলা শুরু হবার কয়েক ঘন্টা আগেই ঘুমের মধ্যে পরপারে পাড়ি জমিয়েছেন প্রতিভাবান এই ডিফেন্ডার।

ডেভিডে আসতোরি : স্পটলাইটের আড়ালে থাকা এক ডিফেন্ডারের বিদায়

ইতালিয়ান ডিফেন্ডারদের নাম আসলেই সবার আগে মাথায় আসে পাওলো মালদিনি, ফ্রাঙ্কো বারেসি, ফ্যাবিও ক্যানাভারো কিংবা অ্যালেসান্দ্রো নেস্তাদের কথা। ডেভিডে আসতোরি হয়ত সেরকম কিংবদন্তী প্রতিভা ছিলেন না, কিন্তু যথেষ্ট কার্যকরী ডিফেন্ডার ছিলেন তো বটেই। ২০১১ তে ইতালির হয়ে অভিষিক্ত হওয়া এই ডিফেন্ডার যদি জর্জো কিয়েল্লিনি কিংবা লিওনার্দো বোনুচ্চিদের জমানায় না জন্মাতেন, যদি জুভেন্টাসের ইতিহাসের অন্যতম সফল এই যুগে না জন্মাতেন, ইতালির হয়ে এখন পর্যন্ত শুধু ১৪টা ম্যাচ নয়, আরও বেশী ম্যাচ খেলা হত ডেভিডে আসতোরি এর- এ কথা বলাই যায়।

এসি মিলানের হয়ে ক্যারিয়ার শুরু করা এই সেন্টারব্যাক সবার নজরে আসেন ক্যালিয়ারিতে খেলার সময়। এমনকি সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ম্যানেজার ডেভিড ময়েসও তাঁকে দলে নিয়ে আসার জন্য কিছুদিন খোঁজখবর নিয়েছিলেন বলে শোনা যায়। কিন্তু সে বেলা নেমানিয়া ভিদিচ-রিও ফার্ডিনান্ডদের উত্তরসূরি হয়ে ওঠা হয়নি আসতোরির। টানা ছয়বছর সব ধরণের বড় ক্লাবের আগ্রহ উপেক্ষা করে থেকে গেছিলেন প্রিয় ক্যালিয়ারিতেই। কিন্তু শেষে দলের অবনমনের কারণে আর পারেননি, এক মৌসুম এএস রোমা আর এক মৌসুম ফিওরেন্টিনাতে ধারে খেলে পরে ২০১৬ সালে পাকাপাকিভাবে ফিওরেন্টিনাতেই চলে আসেন ডেভিডে আসতোরি।

বাম পায়ে খেলতে স্বচ্ছন্দ এই সেন্ট্রাল ডিফেন্ডার বেশ লম্বা ছিলেন, শক্তিশালীও ছিলেন বটে। তিনজনের বা চারজনের ডিফেন্সে খেলতে পারতেন অনায়াসেই। তবে সবচেয়ে বেশী যে জিনিসটা ছিল তাঁর মধ্যে তা হয়ত নেতৃত্বগুণ। এই গুণের জন্যই ক্যালিয়ারিতেও অধিনায়ক হয়েছিলেন, মৃত্যুর আগ পর্যন্ত অধিনায়ক ছিলেন ফিওরেন্টিনারও। এই ডিফেন্ডারের মৃত্যুতে আজ রবিবারে হতে যাওয়া সকল সিরি আ এর ম্যাচ স্থগিত ঘোষণা করা হয়েছে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 + 2 =