ডাক কথন!

ডাক কথন!

ক্রিকেট ইতিহাসে এখন শহীদ আফ্রিদি একমাত্র ক্রিকেটার যার কিনা ওয়ানডে, টেস্ট, টি২০, আইপিএল, বিপিএল, পিএসএল, টি২০ ব্লাস্ট এবং আইস ক্রিকেটে ডাক রয়েছে।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ডাক (বা শূণ্য রান) সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক ও ওপেনার মাতারা হারিকেন সনাথ জয়সুরিয়ার ৩৪ টি; সনাথ জয়সুরিয়ার চেয়ে ৬৪ ইনিংস কম খেলা শহীদ আফ্রিদি এই তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ। শহীদ আফ্রিদির শূণ্য ৩০ টি। আরেক পাকিস্তানি, কিংবদন্তী বোলার ওয়াসিম আকরাম ও শ্রীলঙ্কার কিংবদন্তী মিডল অর্ডার ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে উভয়ের শূণ্য ২৮ টি।

এখনো ওয়ানডে খেলছে এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি শূণ্য পাকিস্তানের মোহাম্মাদ হাফিজ এর ; তার ডাক ১৮ টি। খারাপ সময় পার করে আসা আমাদের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের ডাক ১৭ টি।

আন্তর্জাতিক টি২০ তে সবচেয়ে বেশি ডাক শ্রীলংকার সাবেক ওপেনার তিলকরত্নে দিলশানের ; ১০ টি। আর টি২০ তে সবচেয়ে বেশি গোল্ডেন ডাক আবারো সেই শহীদ আফ্রিদির; ৬ টি। ডাকের দ্বিতীয় অবস্থানও তার ৮ টি। তৃতীয় সর্বোচ্চ শূণ্য কিছুদিন আগে টি২০ ক্রিকেটকে বিদায় জানানো আমাদের সাবেক টি২০ অধিনায়ক মাশরাফী বিন মর্তুজার; ৬ টি।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি শূণ্য আমাদের বর্তমান বোলিং কোচ, কিংবদন্তী ওয়েস্ট ইন্ডিয়ান ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশের; ৪৩ টি। দ্বিতীয় সর্বোচ্চ কিউই পেসার ক্রিস মার্টিনের; ৩৬ টি। দুই অজি কিংবদন্তী বোলার গ্লেন ম্যাকগ্রা ও শ্যেন ওয়ার্নের শূণ্য যথাক্রমে ৩৫টি ও ৩৪ টি। আরেক কিংবদন্তি, শ্রীলঙ্কান অফ স্পিনার মুত্তিয়া মুরলীধরণের টেস্টে ডাক ৩৩ টি।

বর্তমানে টেস্ট খেলছে এমন ক্রিকেটারের মধ্যে সর্বোচ্চ শূণ্য শ্রীলঙ্কান অফ স্পিনার রঙ্গনা হেরাথের; ২০ টি। কে জানে হয়তো চলমান ঢাকা টেস্টেও আরেকটা বেড়ে যাবে! আর আমাদের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুলের টেস্টে শূণ্য ১৬ টি; যদিও তার আবার জাতীয় দলে ফেরার সম্ভাবনা অনেক ক্ষীণ।

আর টেস্ট, ওয়ানডে ও টি২০ ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে সবচেয়ে বেশি শূণ্য শ্রীলঙ্কান স্পিন কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরনের; ৩২৮ ইনিংসে ৫৯ টি শূণ্য। ২৬৪ ইনিংসে ৫৪ শূণ্য নিয়ে দ্বিতীয় অবস্থানে ওয়েস্ট ইন্ডিয়ান ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশ। ৬৫১ ইনিংসে ৫৩ শূণ্য নিয়ে পরের অবস্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তী ওপেনার সনাথ জয়সুরিয়া।

::: রিফাত এমিল :::

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

18 + five =