ট্রান্সফার টুকিটাকি : ক্লাইনকে আনল লিভারপুল

গতবছরও তারা খরচ করেছিল মোটামুটি ১১৭ মিলিয়ন, যার বেশীরভাগই এসেছিল সুয়ারেজ বেচা টাকা দিয়ে। গতবারের মত এবারও খেলোয়াড়দের পেছনে টাকা ঢালছে লিভারপুল। আনুষ্ঠানিকভাবে এখনো ট্রান্সফার উইন্ডো না খুললেও এর মধ্যেই তারা পাঁচজন খেলোয়াড়কে দলে নিয়ে নিয়েছে – জেইমস মিলনার, ড্যানি ইংস, অ্যাডাম বোগদান, অ্যান্দ্রে গোমেজ ও রবার্টো ফার্মিনিও। তালিকায় ছয় নাম্বারটাও যোগ হয়ে গেল কাল। অ্যাডাম লালানা, রিকি ল্যাম্বার্ট, দেয়ান লভ্রেনের পর দুই মৌসুমের মধ্যে চতুর্থ সাউদাম্পটন খেলোয়াড় হিসেবে লিভারপুলে যোগ দিচ্ছেন রাইটব্যাক ন্যাথানিয়েল ক্লাইন, ১২.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে। আনুষ্ঠানিক ঘোষণা আসবে আজকের মধ্যেই।

১০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে স্টোক সিটি থেকে গোলরক্ষক আসমির বেগোভিচকে দলে আনতে চাইছে অ্যাস্টন ভিলা।

এদিকে চমক-জাগানিয়া খবর আসছে টটেনহ্যাম হটস্পার শিবির থেকে। ১৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাওলিনিওকে চাইনিজ ক্লাব গুয়াংঝু এভারগ্রান্ডের কাছে বিক্রি করে দিচ্ছে তারা।

এভারটনের সাবেক ডাচ ডিফেন্ডার জন হাইটিইঙ্গা এক বছরের চুক্তিতে যোগ দিয়েছেন ডাচ ক্লাব আয়াক্সে।

এদিকে এসি মিলানের ফরাসী সেন্টারব্যাক আদিল রামি কে দলে চাচ্ছে স্প্যানিশ ক্লাব সেভিয়া। এদিকে সেভিয়া স্ট্রাইকার কার্লোস বাক্কার প্রতি আগ্রহী লিভারপুল, যদিও লিভারপুল থেকে বাক্কার জন্য কোন বিড আসেনি বলে জানিয়েছে সেভিয়া। এদিকে বাক্কার প্রতি এএস রোমা ও এসি মিলানও আগ্রহী।

জার্মান ক্লাব অগসবুর্গের ঘানাইয়ান লেফট উইংব্যাক আব্দুর রহমান বাবাকে পাওয়ার জন্য ১৫ মিলিয়ন ইউরো অফার করেছে মরিনহো’র চেলসি।

এদিকে রিয়াল মাদ্রিদের স্প্যানিশ সেন্টারব্যাক সার্জিও রামোসকে নিয়ে টানাটানি শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৩২ মিলিয়ন পাউন্ডের বিড করেছে তারা, যদিও রামোসের ক্লাব পরিবর্তন করার সম্ভাবনা খুবই ক্ষীণ। এদিকে ৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে ম্যানচেস্তার ইউনাইটেড থেকে ফেনারবাচেতে নাম লেখাচ্ছেন পর্তুগিজ উইঙ্গার নানি।

৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিন বছরের চুক্তিতে বার্সেলোনা থেকে এভারটনে যোগ দিয়েছেন স্প্যানিশ উইঙ্গার জেরার্ড ডেলোফেউ।

এদিকে তুর্কি ক্লাব বার্সাসপোরের স্ট্রাইকার এনেস উনাল কে দলে চাচ্ছে ম্যানচেস্টার সিটি।

৩৫ মিলিয়ন ইউরো’র বিনিময়ে শাখতার দোনেতস্ক থেকে বায়ার্ন মিউনিখে যোগ দিচ্ছেন ব্রাজিলিয়ান উইঙ্গার ডগলাস কস্টা।

১৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে মার্শেই থেকে ওয়েস্টহ্যামে যোগ দিচ্ছেন ফরাসী উইঙ্গার দিমিত্রি পায়েত।

এদিকে মিডফিল্ড শক্তিশালী করার যেন পণ করেছে ইন্টার মিলান। দুইদিন আগে মোনাকো থেকে জফ্রি কনডগবিয়াকে আনার এখন মার্শেই থেকে ডিফেন্সিভ মিডফিল্ডার জিয়ানেল্লি ইমবুলাকে প্রায় নিয়ে এসেছে তারা, দাম ১৯-২০ মিলিয়ন ইউরো। ইমবুলার পর তারা দলে নিতে পারে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফেলিপে মেলো কে, এই মেলোর জন্য ইন্টারের পাশাপাশি সেভিয়া ও স্পার্তাক মস্কো ও আগ্রহী। কিন্তু ইন্টারে যাওয়ার সম্ভাবনাই বেশী তাঁর সবচেয়ে। তাঁর এজেন্ট এরইমধ্যে এ বিষয়ে কথাবার্তা বলার জন্য মিলানে পৌঁছেছেন। ফেলিপে মেলো ইন্টারে যোগ দিলে সেক্ষেত্রে তাঁর পরিবর্ত হিসেবে ফ্রি এজেন্ট কেভিন প্রিন্স বোয়াটেং কে দলে ভেড়াতে পারে গ্যালাতাসারাই। এদিকে ইমবুলা-কনডগবিয়া-মেলো দের ভিড়ে ইন্টার ছাড়তে পারেন ক্রোয়েশিয়ান দুই মিডফিল্ডার মাতেও কোভাচিচ ও দ্রাভকো কুজমানোভিচ। ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিভারপুল কিনে নিতে পারে কোভাচিচকে, আর কুজমানোভিচ যেতে পারেন আরেক ইংলিশ ক্লাব ওয়াটফোর্ডে।

সাবেক ফিওরেন্টিনা ও বর্তমান ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার স্টেভান ইয়োভেটিচকেও দলে চাচ্ছে ইন্টার মিলান। ইয়োভেটিচের এজেন্টের সাথে কথাবার্তা চালিয়ে যাচ্ছে ইন্টার কর্তৃপক্ষ।

শুধু মিডফিল্ডই না, অ্যাটাক ও ডিফেন্সের দিকেও নজর দিচ্ছে ইন্টার। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে মিরান্ডা ও গ্রানাডা থেকে কলবিয়ান সেন্টারব্যাক জেইসন মুরিয়োকে আনার পর এবার বার্সা থেকে দুই বছরের ধারে স্প্যানিশ রাইটব্যাক মার্টিন মনটোয়া কে দলে আনছে তারা। এদিকে ইন্টার রাইটব্যাক ডেভিডে স্যান্টনকে দলে চাচ্ছে ওয়াটফোর্ড।

এদিকে ইমবুলা কনডগবিয়াকে না পেয়ে অ্যান্দ্রেয়া বার্তোলাচ্চি ও অ্যাএক্সেল উইটসেলের দিকে হাত বাড়িয়েছে ইন্টার মিলানের শহুরে প্রতিদ্বন্দ্বী এসি মিলান। ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে এএস রোমা থেকে বার্তোলাচ্চিকে দলে নিচ্ছে এসি মিলান।

এদিকে চেলসি থেকে উইঙ্গার মোহামেদ সালাহ কে পাকাপাকিভাবে চাচ্ছে ফিওরেন্টিনা। গত মৌসুমে ফিওরেন্টিনাতেও ধারে খেলে গেছেন সালাহ, ফিওরেন্টিনা এরইমধ্যে চেলসিকে আরও এক মিলিয়ন ইউরো দিয়ে পরের মৌসুমের জন্যেও সালাহকে ধারে নিয়ে নিয়েছে প্রায়। পাকাপাকিভাবে সালাহকে আনতে চাইলে ফিওরেন্টিনাকে দেওয়া লাগবে ১৮ মিলিয়ন ইউরো’র মত, যেটা তারা দিতেও ইচ্ছুক। এদিকে যেখানেই যান না কেন, নিজের বেতন বাড়াতে ইচ্ছুক সালাহ। তাঁর বর্তমান বার্ষিক বেতন ২.২ মিলিয়ন ইউরো, কিন্তু সালাহ চাচ্ছেন ৩ মিলিয়ন ইউরো। এদিকে ইন্টার মিলান সালাহ কে ২.৭ মিলিয়ন ইউরো বেতন দিয়ে দলে নিতে চায়, যেটা কিনা ফিওরেন্টিনারও দেওয়ার সামর্থ্য আছে। এখন দেখা যাক সালাহ শেষপর্যন্ত কোথায় যান!

ক্যালিয়ারি থেকে পাকাপাকিভাবে বেলজিয়ান মিডফিল্ডার রাজ্জা নাইঙ্গোলানকে দলে নিয়েছে এএস রোমা, ১৪ মিলিয়ন ইউরো’র বিনিময়ে। আর আরেক ক্যালিয়ার খেলোয়াড় ভিক্টর ইবারবোকেও আরেক মৌসুম ধারে নিয়ে আসছে তারা, ৬ মিলিয়ন ইউরো’র বিনিময়ে। এদিকে এএস রোমা থেকে ফরাসী ক্লাব মোনাকোতে নাম লেখাচ্ছেন ইতালিয়ান স্ট্রাইকার মাত্তিয়া ডেস্ট্রো।

হাল সিটি থেকে উরুগুইয়ান স্ট্রাইকার আবেল হার্নান্দেজকে দলে আনছে শিয়েভো ভেরোনা।

৪ মিলিয়ন ইউরো’র বিনিময়ে পাকাপাকিভাবে হেলাস ভেরোনা থেকে নাপোলিতে যোগ দিয়েছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার জর্জিনিও।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

eight + two =