শুভ জন্মদিন লা পুলগা

সর্বকালের সেরা কি না সেই বিতর্কটার যথাযথ উত্তর কখনোই পাওয়া যাবে না। কারো কাছে সেরার মানদন্ড চ্যাম্পিয়ন্স লীগ, কারো কাছে গোলসংখ্যা, কারো কাছে বিশ্বকাপ কিংবা কারো কাছে লীডারশীপ। তার উপরে আছে নানান যুগের নানান গ্রেট প্লেয়ার। গোলের পর গোল করেও কিন্তু সেরাদের সেরা হতে পারেননি টেলমো জারা কিংবা জার্ড মুলার।

আমার নানা বলে পেলেই নাকি সেরা, মা সেটা কিছুতেই মানেন না- তার মতে ম্যারাডোনাই সেরা। আসল ব্যাপার হচ্ছে এরা সবাই গ্রেট। সেখানে মুরুব্বীদের মাঝে আমি কিভাবে এই পোলারে নিয়া গলা বর করে কিছু বলি। ওই যে, কারো কাছে বিশ্বকাপ, কারো কাছে লীডারশীপ- তার থেকেও বড় একটা ব্যাপার কিন্তু নিজের জেনারেশনের প্লেয়ার হিসাবে আলাদা ভালোলাগা কাজ করা। আর প্রিয় দলের হলে তো কথাই নাই।

তবে আমার কাছে যে কারণে প্লেয়ারটা সবার চেয়ে আলাদা সেটা হচ্ছে সে টীম প্লেয়ার। দলের প্রয়োজনে সে সেন্ট্রাল মিডে খেলে, নিচে নেমে ডিফেন্স করে, টিমমেট গোল না পেলে তাকে সাহস দেয়, গোল,এসিস্ট, ড্রিবলিং এসব বাদই দিলাম।

একটা কথা অনেকে বলে তার অবদানকে খাটো করতে চায়- GOD gifted. চেষ্টা ছাড়া প্রতিভা নিয়া বসে থাকলে সে এতদূর আসতে পারতো না। হরমোনের অভাবে তাকে যে ট্রিটমেন্ট নিতে হইসে, সেই পেইন কেবল একজন প্যাশণেট প্লেয়ারের পক্ষেই নেয়া সম্ভব।

তার বিনয় নিয়ে আলাদা করে লিখার কিছু নাই।

11114029_881470021919060_6077425917213644843_n

২৮ তম জন্মদিনের মধ্যে তার অর্জন-

– লা লিগা, চ্যাম্পিয়ন্স লীগ, এল ক্লাসিকো, ক্যাটালান ডার্বির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা
– এক মৌসুমের, এক বছরের সর্বোচ্চ গোলদাতা
– এক বছরের সর্বোচ্চ গোলদাতা
– লা লিগার সর্বকালের সর্বোচ্চ এসিস্টদাতা
– সর্বোচ্চ (টানা চারবার) ব্যালন ডি অর
-সর্বোচ্চ ব্যালন ডি অর নমিনেশন
– একমাত্র খেলোয়াড় যিনি ব্যাক্তিগত পর্যায়ের ফিফা এবং উয়েফার সব পুরস্কারই অন্তত একবার করে পেয়েছেন

শুভ জন্মদিন লা পুলগা, লিওনেল আন্দ্রেস মেসি।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

10 + thirteen =