চিলি ভার্সেস কলম্বিয়াঃ প্রিভিউ

বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি টানা ২য় বারের মত শিরোপা জিতার উদ্দেশ্য নিয়ে আগামীকাল শিকাগোর সোলজার স্টেডিয়ামে ২য় সেমিফাইনালে মুখোমুখি হবে কলম্বিয়ার বিপক্ষে।

এই ম্যাচে ৭-০ গোলে মেক্সিকোকে ধ্বংস করা চিলি ফেভারিট। অন্যদিকে কলম্বিয়া কোয়ারটার ফাইনালে পেরুর সাথে ট্রাইব্রেকারের কষ্টসাধ্য জয় নিয়ে মাঠ ছেড়েছে।

তবে চিলির জন্য এক বিশাল দুঃসংবাদ হচ্ছে আরতুরো ভিদালের অনুপস্থিতি, মেক্সিকোর সাথে টুর্নামেন্টের ২য় হলুদ কার্ড খাবার কারণে সেমিফাইনালে খেলতে পারছেন না তিনি। চিলি দলে ভিদালের মত মিডফিল্ডারের সরাসরি রিপ্লেসমেন্ট কেউ নেই, চিলি ম্যানেজার হুয়ান পিজ্জি হয়ত পাবলো হারনান্দেজ, ফ্রান্সিস্কো সিল্ভা অথবা চার্লস আরাঙ্গুইজকে খেলাবেন ভিদালের পজিশনে।

চিলির দুর্বলতা হচ্ছে তাদের ডিফেন্স। আক্রমণাত্তক, অত্যধিক প্রেসিং ফুটবল খেলা চিলি সাবাভিকভাবেই রক্ষণে বেশি মনোনিবেশ করতে পারে না। তারই প্রতিফলন দেখা গিয়েছে এই কোপা আমেরিকায়, মেক্সিকোর বিপক্ষের ম্যাচ বাদে কোন ম্যাচেই চিলির গোলকিপার ক্লদিও ব্রাভো ক্লিন শিট রাখতে পারেননি।

অন্যদিকে ফরওয়ার্ড এডুয়ার্ডো ভারগাস আছেন চরম ফর্মে। মেক্সিকোর বিপক্ষে ৪ গোল করা ভারগাস কোপা আমেরিকার বর্তমান আসরের শীর্ষ গোলদাতা। তাঁকে সাহায্যের জন্য আর্সেনালের এলেক্সিস সানচেজ তো আছেন।

এডুয়ার্ডো ভারগাসঃ মেসিকে ছাড়িয়ে কোপার শীর্ষ গোলদাতা হবার পথে।
এডুয়ার্ডো ভারগাসঃ মেসিকে ছাড়িয়ে কোপার শীর্ষ গোলদাতা হবার পথে।

অন্যদিকে বেশ বেলেন্সড একটি দল থাকা সত্ত্বেও কলম্বিয়ার ম্যানেজার হোসে পেকারমেন দলকে এখনো সাজাতে পারেননি ঠিকমত। পুরো টুর্নামেন্ট জুড়েই তিনি তাঁর দলকে বিভিন্ন পরিবর্তনের মধ্যে দিয়ে রেখেছেন। পেরুর বিপক্ষে ব্যবহিত ৪২৩১ ফরমেশন হয়ত ব্যাবহার করবেন তিনি, যা দলকে পেরুর বিপক্ষে কোন গোল এনে দিতে পারেনি।

5182133w-640x640x80

কলম্বিয়ার আশার মানিক হয়ে আছেন আর্সেনালের কিপার ডেভিড অস্পিনা। পুরো কোপা আমেরিকা জুড়ে অসাধারণ পারফরমেন্স দেখানো এই কিপার কি চিলির ভারগাস-সানচেজদের বিরুদ্ধে চীনের গ্রেট ওয়াল হয়ে দাঁড়াতে পারবেন?

72OSPINA1201A

কলম্বিয়ার জন্য আশার সংবাদ হচ্ছে ইনজুরিতে পড়া কার্লোস বাক্কা খেলতে পারবেন, সেটা বাক্কা নিজেই নিশ্চিত করেছেন।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 × four =