ঘরের মাঠে বিশ্বকাপ, আর বিশ্বকাপ মানেই অস্ট্রেলিয়া

মাইকেল ক্লার্ক (ক্যাপ্টেন), জর্জ বেইলী, পেট কামিন্স, জাভিয়ার ডোহার্টি, অ্যারোন ফিন্স, জেমস ফকনার, ব্র্যাড হাডিন, মিশেল জনসন, হ্যাজেলউড, মিশেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিশেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন

চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, এবার হাতে উঠতে পারে পঞ্চম শিরোপা। আর হবেই না কেন? আর একটা টিম ব্যালেন্স হতে যা দরকার তা সব আছে এই অজি টিমটার। সবচেয়ে বড় কথা কোন ১১ জন প্রথম একাদশে থাকবেন সেটা নিয়েই দ্বিধায় পড়বেন অজি কোচ !!!

ইনিংস ওপেন করবে ওয়ার্নার-ফিন্স এর মত বিধ্বংসী ওপেনিং জুটি, যে কোন দলের বোলারদের মাটিতে নামিয়ে আনতে এই নাম দুটোই যথেষ্ট। আর কয়দিন আগেই তো ইংল্যান্ডের সাথে ১২৭ রানের একটি ম্যাচ ইনিংস খেললেন ওয়ার্নার।

ডেভিড ওয়ার্নার, অ্যারোন ফিন্স
ডেভিড ওয়ার্নার, অ্যারোন ফিন্স

আর তারপর থাকবেন বর্তমান সময়ের সবচেয়ে নির্ভরযোগ্য মিডলঅর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। টি২০ স্পেশালিষ্ট ভাবা হতো একসময় তাকে, আর এখন যা করছেন তা শুধু ইতিহাসে লিখে রাখার মতো। অধিনায়ক হিসাবে নিজের প্রথম ম্যাচেই খেলেছেন অপরাজিত ১০২ রানের ইনিংস। আর টেস্ট-ওয়ানডে মিলে লাস্ট ১৩ ম্যাচে তার ইনিংস গুলো ৪০, ১০২*, ৪৭, ৩৭, ১১৭, ৭১, ১৯২, ১৪, ১৩৩, ২৮, ১৬২*, ৫২*, ৬৭ !!! বোলারদের জন্য বিষয়টা ভাবার মতোই !!!

স্টিভেন স্মিথ
স্টিভেন স্মিথ

ইনজুরিতে আক্রান্ত ক্যাপ্টেন ক্লার্ক শেষ পর্যন্ত লড়াই করছেন তার লাস্ট ওয়ার্ল্ডকাপ খেলার জন্য। ক্লার্ক না ফিরলে হয়তো জর্জ বেইলীকে দেখা যাবে অজি টিমের ক্যাপ্টেন হিসেবে। তবে বর্তমানে ব্যাটসম্যান বেইলীকে সবচেয়ে বেশি মিস করছে অস্ট্রেলিয়া। লাস্ট সিরিজে ৪ ম্যাচে মাত্র ১১ রান এই “সবসময় হাসিখুশি, শান্ত” প্লেয়ারের।

এক হাডিনের টিমে থাকা নিশ্চিত !!! কারণ, অজি টিমে কিপার একটাই !!! 🙂 তবে একটা দিক দিয়ে মনে মনে হয়তো খুব আফসোস করছে অজি সাপোর্টাররা। সেটা হচ্ছে লুক রোঞ্চির সাম্প্রতিক পারফর্মেন্সে। সাবেক এই অজি কিপার বর্তমানে খেলছেন নিউজিল্যান্ড টিমে আর শ্রীলংকার সাথে তার ১৭০ রানের ইনিংস যারা দেখেছেন তাদের হয়তো বলার দরকার নেই কারণটি।

এবার আসি অস্ট্রেলিয়া টিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ চারজন অল-রাউন্ডারের কথায়।

গ্লেন ম্যাক্সওয়েল, শেন ওয়াটসন, জেমস ফকনার
গ্লেন ম্যাক্সওয়েল, শেন ওয়াটসন, জেমস ফকনার

১. বিশ্বকাপে তিন নাম্বারে হয়তো ওয়াটসনকে দেখা যাবে, অভিজ্ঞতার দাম বলে কিছু একটা আছে আর অল-রাউন্ডার ওয়াটসন হয়তো তার শেষ বিশ্বকাপে জ্বলে উঠার জন্য মুখিয়ে আছেন।

২. জেমস ফকনার, ব্যাটিং স্টাইল দেখে মনে হবে না এই অজি অল-রাউন্ডারের ওয়ানডে ব্যাটিং এভারেজ ৪৮.১২ !!! আর ওয়ানডে স্ট্রাইক রেট ১১১.১১ !!! সবচেয়ে বড় কথা অজি টিমের একজন ফিনিশার হিসাবে দেখা যাচ্ছে এই পেস অল-রাউন্ডারকে।

৩. গ্লেন ম্যাক্সওয়েল, বিগ সো !!! হার্ড হিটার ব্যাটসম্যান, সাথে অফ স্পিন, আর নিখুঁত ফিল্ডিং, মাঠের সবচেয়ে স্টাইলিশ প্লেয়ারদের একজন এই ম্যাক্সি। লাস্ট সিরিজের ফাইনালেই খেললেন ৯৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস আর বল হাতে নিলেন ৪৬ রানে ৪ উইকেট।

৪. মিশেল মার্শ, পেস অল-রাউন্ডার, তবে লাস্ট সিরিজের ফাইনালে যেভাবে ৬০ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেললেন তাতে নির্ভরযোগ্য মিডলঅর্ডার ব্যাটসম্যানও বলা যায় মার্শ পরিবারের তৃতীয় এই অজি খেলোয়াড়কে (বাবা জিওফ মার্শ, ভাই শন মার্শ)

তারপর আছে অজি টিমের পেস অ্যাটাক, নেতৃত্বে থাকবেন মিশেল জনসন,ওয়ানডে ক্যারিয়ারে ২২৪ উইকেট নেয়া এই পেসার কার্লটন সিরিজের ফাইনালে দেখিয়েছেন ফর্মে থাকা জনসন কতটা ভয়ংকর। সাথে থাকবেন মিশেল স্টার্ক। মাত্র ৩৩ ম্যাচে ২১.২৭ গড়ে ৬১ উইকেট এই অজি পেসারের। একটা মজার কথা, “ব্যাটসম্যান” স্টার্কের ব্যাটিং এভারেজ ৩২.৪০ !!

অজি টিমের সবচেয়ে নতুন পেস আবিষ্কার হ্যাজেলউড, পার্থে দক্ষিণ আফ্রিকার সাথে ৩১ রানে ৫ উইকেট নেয়ার ইনিংসটি আসলেই মনে রাখার মতো। আর শেষ পেস বোলার পেট কামিন্স, মাত্র ২১ বছর বয়সী এই পেসার গতির ঝড় তুলতে প্রস্তুত তার প্রথম ওয়ার্ল্ডকাপে।

টিমের একমাত্র স্পিনার জাভিয়ার ডোহার্টি, অস্ট্রেলিয়ার ওয়ার্ল্ড কাপের টিম দেখেই বোঝা যায় এবারের পিচ গুলা হবে সম্পূর্ণ পেস সহায়ক (অন্য ম্যাচ গুলাতে কি হবে বলা যায় না তবে অস্ট্রেলিয়ার ম্যাচ গুলাতে নিশ্চিত)। এর জন্য একমাত্র স্পিনার হিসাবে টিমে থাকলেও প্রথম একাদশে নিশ্চিত না এই স্পিনার।

যতদূর মনে হয় এই অজি টিমের দুর্বল দিক একটাই, কোয়ালিটি স্পিন বোলার মোকাবেলায়। তবে আজমল, নারাইন বিহীন ওয়ার্ল্ড কাপে খুব কম সংখ্যক স্পিনার আছেন যারা অজি ব্যাটসম্যানদের সামনে ভয় ধরাতে পারবেন।

আমার একাদশঃ (ক্লার্ক ইনজুরিতে থাকলে)

  • ডেভিড ওয়ার্নার
  • অ্যারোন ফিন্স
  • শেন ওয়াটসন
  • স্টিভেন স্মিথ
  • জর্জ বেইলী (ক্যাপ্টেন)
  • গ্লেন ম্যাক্সওয়েল
  • ব্র্যাড হাডিন
  • জেমস ফকনার
  • মিশেল জনসন
  • মিশেল স্টার্ক
  • হ্যাজেলউড

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

four + 10 =