গত সিজনের এল ক্লাসিকো রিভিউঃ বার্সা ফ্যানের দৃষ্টিকোণ থেকে

ক্লাসিকোর বাকি আর ১১ দিন, তাই মন জুড়ে রয়েছে এল ক্লাসিকো ভাবনা। এই কারণে গত সিজনের ক্লাসিকোর হাইলাইটসগুলা দেখলাম এতক্ষণ ধরে। উদ্দেশ্য ছিল গত সিজনের ক্লাসিকোতে কি কি ভুল ছিল সেগুলা পর্যবেক্ষণ করা।

বার্নাব্যুতে প্রথম ক্লাসিকোতে ডিফেন্সে ছিল চরম বাজে। পিকে আর আলভেজ কোন ডিফেন্সই করে নি। পিকে হ্যান্ডবল করে পেনাল্টি তো গিফট করলই, তার উপর তার কয়েকটা ভুল প্রায় গোল খাইয়ে দিচ্ছিল। এর মধ্যে তার ছয় ফুটি শরীর নিয়ে একটা ক্রস ক্লিয়ার করতে ব্যর্থ হয় যেটা উচ্চতায় অনেক খাটো হামেস হেডে মিস করে যা দেখলে পিকের লজ্জায় মুখ লুকানো উচিত। সেকেন্ড গোলটা সেট পিসে খাই যেটা তখন আমাদের রেগুলার রোগ ছিল। থার্ড গোলে মাসচে ও ইনিয়েস্তার যৌথ ভুলে ও পরে বেঞ্জেমার শট নেওয়ার সময় ইনিয়েস্তার ডিফেন্সে চরম অনীহা আমাদের থার্ড গোল কনসিড করিয়ে দেয়। এর মধ্যে ম্যাচের ১০ মিনিটের সময় বেঞ্জেমা পরপর ২ বার বারে শট লাগায় যা আমাদের ডিফেন্সের দৈন্যদশা প্রকাশ করিয়ে দেয়। অবশ্য বার্সা ম্যাচটা জিততে পারত যদি মেসি সহজ একটা সুযোগ মিস না করত। নেইমারের ঐ গোলের পর মেসি গোলটা পেলে ২-০ তে এগিয়ে গিয়ে ম্যাচের কন্ট্রোল আমরাই নিয়ে নিতে পারতাম। যাই হোক লিগ নির্ধারণে ঐ ম্যাচের ভুমিকা ছিল ০.০০০০০০০১%

সেকেন্ড ম্যাচে ডিফেন্স বেটার ছিল কারণ পিকে ফর্মে ছিল ও বেশ কয়েকটা দারুণ ট্যাকল করে বার্সাকে সেভ করে। কিন্তু আলভেজ যেই কি সেই, প্রথম ক্লাসিকোর মত তার ডিফেন্সের অমনযোগিতা বার্সার ডানদিক থেকে প্রচুর পরিমাণে ক্রস আর পাসের ফ্লো বাড়িয়ে দেয় যা সেন্টার ব্যাকদের উপর বাড়তি চাপ আনে। এর মধ্যে রোনালদো একবার বারে লাগায়, আরেকবার বেলের গোল অফসাইডে বাতিল হয়, আরেকবার বেল সহজ সুযোগ মিস করে, সেকেন্ড হাফে বেঞ্জেমাও একবার গোল বঞ্চিত হয় ব্রাভোর জন্য যার প্রতিটার উৎস ছিল আলভেজের সাইড। আল্ভেজ বাদে বাকি ৩ ডিফেন্ডার ভাল পারফর্ম করছে। তবে প্রথম গোলটা ফ্রিকিকে পাওয়ার পরও আমরা ম্যাচের কন্ট্রোল নিতে পারি নি, উল্টা মাদ্রিদ আমাদের উপর ডমিনেট করছিল যেটা দেখতে আসলেই খারাপ লাগে। এর মধ্যে নেইমার ইজি গোল মিস করে ফার্স্ট ক্লাসিকোর মত লিড দ্বিগুণ করার সুযোগ হারায় যার ঠিক পরপর কাউন্টার এটাকে রোনালদো গোল করে ম্যাচের সাম্যাবস্থা নিয়ে আসে। সেকেন্ড হাফে সুয়ারেজের গোলের আগ পর্যন্ত মাদ্রিদ খেলা কন্ট্রোল করছিল কিন্তু সুয়ারেজের গোলের পর খেলার চিত্র পালটে গিয়ে আক্রমণের পর আক্রমণ করতে থাকে বার্সা যেখান থেকে অন্তত ২ গোল পাওয়া উচিত ছিল। নেইমারের ২টা চান্স মিস ও আলবার সহজ সুযোগ মিসে ব্যবধান আর বাড়ানো যায় নি। মেসিও গোল পেতে পেতে অল্পের জন্য পায় নি। আর হ্যা, এই ক্লাসিকো জিতে আমরা পয়েন্ট ব্যবধান নিয়ে যায় ৬ এ যা আমাদের লিগ জিততে ৯৯.৯৯% অবদান রাখে।

এবারও মৌসুমের প্রথম ক্লাসিকো, এবারও বার্নাব্যুতে ও লিগ নির্ধারণে এটার ভূমিকাও সামান্য। তবে গত সিজনের ভুলগুলো শোধ্রানোর কথা বিবেচনা করলে খুব একটা উন্নতি হয় নি। পিকে আবার বাজে ফর্মে আছে, আলভেজ এখনো খামখেয়ালি, মাসচেরানো এই সিজনে ভাল খেলছে না। একমাত্র ইনিয়েস্তার ফর্ম ও নেইমার-সুয়ারেজের গোলমেশিন গত ক্লাসিকোগুলোর চেয়ে পজিটিভ অবস্থানে আছে। তাই জেতার ব্যাপারে অতটা আশাবাদী নয়।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

6 + 15 =