খেলার ফলাফলটাই সব?

পুরোটা দোষ আমাদের ব্যাটিং অর্ডারকে দিলে চলবে না। কিছু তো বাইরের দোষ আছেই। এগুলো খতিয়ে বুঝে ফেলা নরমাল লোকের কাজ লয় হে! আমার মত একটা দারুন উর্বর মগজ চাই যে!

১) প্রথমত আমাদেরকে বলা হয়েছিলো, এটা প্রফেশনাল ক্রিকেট। পরে খেলতে গিয়ে দেখলাম, ওরা ক্যাপ্টেন বানিয়ে দিয়েছে এক বাবার বয়সী লোককে। তাতে সমস্যাটা কী? এইসব বয়স্ক লোক দেখলে গায়ে অটোম্যাটিক হলিডে ক্রিকেট বা বিচ ক্রিকেটের মুড চলে আসে। এবং সত্যিটাও দেখুন! শেষদিনে, আমরা কিন্তু সেই হলিডে ক্রিকেট মনে করে সেই বার্ধক্যে উপনীত লোকটাকেই সম্মান করে উইকেট দিয়ে এলাম। গত ডিসেম্বরেও তো হংকংয়ে না কোথায় জানি দেখলাম ওয়ার্ন মুরালি সবাই হাফপ্যান্ট পরে বালুতে সমুদ্রের ধারে বিচ ক্রিকেট খেলছে। বহুদিনের শত্রু ও প্রতিদ্বন্দ্বী ওয়ার্নকে মুরালি সেই বিচ ক্রিকেটে আউট করায় সে কি হাসাহাসি! যাবার সময় একটা Hug করে গেলো ওয়ার্ন মুরালিকে। আমাদের খেলা তো সেই সমুদ্রের পাড়ে একটা স্টেডিয়ামেই! সমুদ্রের পাড়ে খেলার সাথে বাবার বয়সী অপনেন্ট- বিচ ক্রিকেট ভেবে বসলে খুব একদম সমস্যা খুঁজে পাওয়ার কী আছে??

২) তিন আর চার নাম্বার দিনে বৃষ্টি খেয়ে দিয়েছে প্রায় এক সেশন করে। আর এই টেস্টে সবচেয়ে ভারি রেইন ফোরকাস্ট ছিলো ৫ নাম্বার দিনে। সেই হিসাবে ৫ নাম্বার দিনে বৃষ্টি খেয়ে দেওয়ার কথা দুই সেশন। খেলা হওয়ার কথা সর্বমোট ১ সেশন। সেখানে দেড় সেশনের খেলা হয়ে যায় ব্যাড লাইট বা রেইন কোন কিছুরই খোঁজ নেই। দোষ আমাদের ক্রিকেটারদের না দিয়ে আবহাওয়া অফিসকে দেন। আবহাওয়া অফিস কাজকম্ম ঠিকঠাকভাবে করবে না, আর আমাদের সোনার টুকরা ছেলেদের মিছিমিছি দোষ দিয়ে যাবেন?? একদম ডাইরেক্ট ভাইঙ্গে দেব! আর দুই সেশন খেয়ে দেবার পরে যে এক সেশন থাকে ওটা তো আমরা খেলেছিই!

৩) মাঠে আগাগোড়া সব জায়গায় বাংলা। এখানে সেখানে “জয় বাংলা” একদম বাংলা হরফে লেখা। আমি বলি, সমালোচকের দল আমায় বোঝা কী করে বোঝার উপায় আছে এটা একটা প্রফেশনাল এওয়ে ক্রিকেট টুর্নামেন্ট? বড়জোর স্বাধীনতা দিবস গোল্ডকাপ টুর্নামেন্ট বলা যায়, যেখানে বুলবুল থেকে আশরাফুল, আমিনুল থেকে “আমি এভাবেই খেলি” সাকিব আল হাসান আর লিপু থেকে বিশাল বপু আকরাম সবাই এসেছে গেট টুগেদার টুর্নামেন্ট খেলতে! আর মাঠের আগাগোড়া স্বাধীনতার স্লোগান জয় বাংলা লেখা। তা সমালোচকের দল, এখন কি আমাদের সোনার টুকরা ক্রিকেটারদের আমাদের অস্তিত্বের স্লোগান জয় বাংলার তাৎপর্য ভুলে যেতে বলিস?? এত জয় বাংলা দেখে যে কেউ এটাকে স্বাধীনতা প্রীতি কাপ ভাবতেই পারে!

ক্রিকেট খেলায় ভালো ফলাফল তোদের লাগবেই? বয়োজ্যেষ্ঠ রঙ্গনা হেরাথের প্রতি সম্মান বিসর্জন দিয়ে হলেও?? নিজেদের স্লোগানের তাৎপর্য না বুঝে হলেও??

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

two × two =