ক্রোয়েশিয়ার বিপক্ষে কাদের খেলাবেন সাম্পাওলি?

প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে বেশ বিপাকেই আছে আর্জেন্টিনা। সাম্পাওলির কৌশল ও একাদশ নিয়ে এর মধ্যেই প্রশ্ন ওঠা শুরু হয়েছে। মোটামুটি সবাই-ই বুঝে গেছেন আইসল্যান্ডের ম্যাচে যে একাদশ সাম্পাওলি খেলিয়েছেন সে একাদশ নিয়মিত খেলালে কোন ফলই আসবে না। সাম্পাওলি নিজেও হয়তো বুঝেছেন। তাই গত দুই দিনে ভিন্ন ভিন্ন ফর্মেশনে ভিন্ন ভিন্ন খেলোয়াড়কে দিয়ে এর মধ্যেই খেলিয়েছেন তিনি। ভিন্ন কম্বিনেশনে দলকে খেলিয়ে ক্রোয়েশিয়ার কাছ থেকে প্রত্যাশিত জয়টা ছিনিয়ে নিয়ে আসতে চাইছেন তিনি।

গত দুইদিনের অনুশীলন দেখলে বোঝা যায় সাম্পাওলি মূলত দুই ধরণের ফর্মেশন নিয়ে কাজ করছেন আপাতত। ৩-৩-৩-১ ও ৩-৪-৩। এই দুই ফর্মেশনের কোনটায় কাকে কাকে খেলাচ্ছেন আসুন দেখে নেওয়া যাক!

  • ৩-৩-৩-১ ফর্মেশন

এই ফর্মেশনে আর্জেন্টিনার গোলরক্ষক থাকছেন উইয়ি ক্যাবায়েরো। ক্যাবায়েরোর সামনে তিনজন ডিফেন্ডার হিসেবে সাম্পাওলি এদিন খেলিয়েছেন গ্যাব্রিয়েল মের্কাদো, নিকোলাস ওটামেন্ডি ও নিকোলাস তাগ্লিয়াফিকোকে। এদের সামনে তিনজন মিডফিল্ডার হিসেবে খেলানো হয়েছে এদুয়ার্দো সালভিও, হ্যাভিয়ের ম্যাশচেরানো আর মার্কাস অ্যাকুনিয়াকে। এদের সামনে আকরমণাত্মক মিডফিল্ডার ও উইঙ্গারের পজিশনগুলিতে এদিন খেলেছেন ম্যাক্সিমিলিয়ান মেজা, লিওনেল মেসি ও ক্রিস্টিয়ান পাভন, আর সবার সামনে একমাত্র স্ট্রাইকার হিসেবে সাম্পাওলি খেলিয়েছেন সার্জিও অ্যাগুয়েরোকে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে কাদের খেলাবেন সাম্পাওলি?
gollachhut.com
  • ৩-৪-৩ ফর্মেশন

এখানেও গোলরক্ষক যথারীতি উইয়ি ক্যাবায়েরো। তিন সেন্টারব্যাক হিসেবে এই ফর্মেশানেও আছেন গ্যাব্রিয়েল মের্কাদো, নিকোলাস ওটামেন্ডি ও নিকোলাস তাগ্লিয়াফিকো। এদের সামনে দুইজন সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে থাকবেন হ্যাভিয়ের ম্যাশচেরানো ও এনজো পেরেজ, আর দুই উইংব্যাক হিসেবে ডানদিকে এদুয়ার্দো সালভিও আর বামদিকে মার্কাস অ্যাকুনিয়া। সামনে তিনজন অ্যাটাকারের মাঝে থাকবেন সার্জিও অ্যাগুয়েরো, আর দুইপাশে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ান পাভন।

ক্রোয়েশিয়ার বিপক্ষে কাদের খেলাবেন সাম্পাওলি?
gollachhut.com

অর্থাৎ ফর্মেশন দুটো দেখে বোঝা যায় দল থেকে মার্কোস রোহো, লুকাস বিলিয়া, অ্যানহেল ডি মারিয়ার বাদ পড়া নিশ্চিত। যদি তাই-ই হয়ে থাকে তবে বলতেই হবে অনেক সঠিক সিদ্ধান্ত নিচ্ছেন সাম্পাওলি, কেননা এই তিনজনই আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে সবচেয়ে জঘন্য খেলেছিলেন। এই তিনজনের জায়গায় গ্যাব্রিয়েল মের্কাদো, মার্কাস অ্যাকুনিয়া, ক্রিস্টিয়ান পাভন আর এনজো পেরেজের মধ্যে যেকোন তিনজন ঢুকছেন ক্রোয়েশিয়ার বিপক্ষে মূল একাদশে। এদের মধ্যে এই দুইদিনের অনুশীলনের কথা মাথায় রাখলে বলতে হবে মের্কাদো, অ্যাকুনিয়া ও পাভনের জায়গা প্রায় নিশ্চিত দলে। দল থেকে বাদ পড়ার সম্ভাবনা আছে ম্যাক্সি মেজারও।

তবে অনুশীলনের খবর দেখে বলতে হয় সাম্পাওলির মাথায় এখনো পাওলো ডিবালা বা জিওভানি ল সেলসোকে প্রথম একাদশে নামানোর ইচ্ছা নেই, ব্যাপারটা বেশ দুঃখজনক।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

16 + seventeen =