কোপা আমেরিকা টিম প্রিভিউ : চিলি

২০১৫ কোপায় নিজেদের ইতিহাসের প্রথমবারের কোন মত আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জেতা চিলিয়ানরা এবার যুক্তরাষ্ট্রে যাচ্ছে শিরোপা রক্ষার লড়াইয়ে। এছাড়াও চারবারের কোপা রানার্সআপ চিলির সাথে দীর্ঘদিনের মেন্টর আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলি থাকছেন না এইবার, তাঁর জায়গায় এসেছেন আরেক আর্জেন্টাইন হুয়ান আন্তোনিও পিজ্জি। কোপা আমেরিকার শিরোপা রক্ষার লড়াইয়ের জন্য এরইমধ্যে ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন পিজ্জি, দেখে নেওয়া যাক কিরকম হল দলটি।

 

গত আসরের চ্যাম্পিয়ন চিলি
গত আসরের চ্যাম্পিয়ন চিলি
  • গোলরক্ষক

ক্লদিও ব্রাভো (বার্সেলোনা)

ক্রিস্টোফার টসেল্লি (ইউনিভার্সিদাদ কাতোলিকা)

জনি হেরেরা (ইউনিভার্সিদাদ দে চিলি)

গোলবারে থাকছেন অধিনায়ক ক্লদিও ব্রাভো
গোলবারে থাকছেন অধিনায়ক ক্লদিও ব্রাভো

 

  • ডিফেন্ডার

মরিসিও ইসলা (মার্শেই)

গ্যারি মেদেল (ইন্টার মিলান)

এনজো রোকো (এসপ্যানিওল)

গনজালো জারা (ইউনিভার্সিদাদ দে চিলি)

জ্যাঁ বোশেজো (কোলো কোলো)

হোসে পেদ্রো ফুয়েঞ্জালিদা (ইউনিভার্সিদাদ ক্যাতোলিকা)

ইউজিনিও মেনা (সাও পাওলো)

 

ডিফেন্সের পরিচিত মুখ, গ্যারি 'পিটবুল' মেদেল
ডিফেন্সের পরিচিত মুখ, গ্যারি ‘পিটবুল’ মেদেল
  • মিডফিল্ডার

আর্তুরো ভিদাল (বায়ার্ন মিউনিখ)

মার্সেলো দিয়াজ (সেল্টা ভিগো)

পাবলো হার্নান্দেজ (সেল্টা ভিগো)

এরিক পুলগার (বোলোনিয়া)

চার্লস আরাঙ্গুইজ (বেয়ার লেভারক্যুজেন)

ফ্র্যান্সেসকো সিলভা (শিয়াপাস)

অ্যালেক্সিস স্যানচেজ (আর্সেনাল)

স্যানচেজ কি পারবেন চিলিকে পরপর দুইবার কোপা জেতাতে?
স্যানচেজ কি পারবেন চিলিকে পরপর দুইবার কোপা জেতাতে?

 

  • স্ট্রাইকার

মরিসিও পিনিলা (আটালান্টা)

এদুয়ার্দো ভার্গাস (হফেনহাইম)

মার্ক গঞ্জালেস (স্পোর্ট রেসিফে)

নিকোলাস ক্যাস্টিয়ো (ইউনিভার্সিদাদ ক্যাতোলিকা)

ফাবিয়ান ওরেয়ানা (সেল্টা ভিগো)

এডসন পুচ (লিগা ডে ক্যুইটো)

 

  • উল্লেখযোগ্য যারা বাদ পড়লেন

মাতিয়াস ফার্নান্দেজ (ডিফেন্ডার, ফিওরেন্টিনা)

ম্যানুয়েল ইতুররা (মিডফিল্ডার, রায়ো ভ্যায়েকানো)

ফেলিপে গুতিয়েরেজ (মিডফিল্ডার, এফসি টোয়েন্টে)

হোর্হে ভালদিভিয়া (মিডফিল্ডার, আল ওয়াহদা)

অ্যানহেলো হেনরিকেজ (স্ট্রাইকার, ডায়নামো জাগরেব)

আর্তুরো ভিদাল
আর্তুরো ভিদাল

দলের সুপারস্টার বলতে গেলে তিনজন – বার্সেলোনার গোলরক্ষক ক্লদিও ব্রাভো, আর্সেনালের স্পিডস্টার উইঙ্গার অ্যালেক্সিস স্যানচেজ ও বায়ার্নের পাওয়ারহাউজ মিডফিল্ডার আর্তুরো ভিদাল। তাছাড়া ডিফেন্সে আছেন ইন্টার মিলানের গ্যারি মেদেল ও মিডফিল্ডে চার্লস আরাঙ্গুইজ, স্ট্রাইকে সাবেক নাপোলি স্ট্রাইকার এদুয়ার্দো ভারগাসও নিজের দিনে ঝলসে উঠতে পারেন যেকোন সময়ে। সবমিলিয়ে গতবারের মতই এবারও ভারসাময়পূর্ণ দল গড়েছে চিলি, খামতি কিছু থেকে থাকলে সেটা ঐ কোচের ক্ষেত্রেই।

chile-national-football-team-world-cup-2014
কোচ হোর্হে সাম্পাওলির অধীনে একরকম ভয়ডরহীন ফুটবল খেলত চিলিয়ানরা। কোচ হুয়ান আন্তোনিও পিজ্জির অধীনে নতুন চিলি খানিক রক্ষণাত্মক। যেমন, হোর্হে সাম্পাওলির চিলি খেলত ৩-২-৩-২ ফর্মেশানে, ডিফেন্সে দুইজন খাটো ডিফেন্ডার মেদেল ও জারাকে প্রতিপক্ষের ডিবক্সে ঘোরাফেরা করার লাইসেন্স দেওয়া হত। পিজ্জির অধীনে এখন দুজন খাটো সেন্ট্রাল ডিফেন্ডার খেলানোটা অত বেশী প্রশ্রয় দেওয়া হয় না। মাঝে মাঝেই খেলানো হয় এসপ্যানিওলের ছয়ফুটি সেন্ট্রাল ডিফেন্ডার এনজো রোকো কে। দুইজন খাটো ডিফেন্ডার থাকলে বাতাসে ভেসে আসা বল অনেক সময় ক্লিয়ার করতে ঝামেলা হয়, তাই এই নতুন পন্থা।

সাম্পাওলির যাওয়ার পর পিজ্জি এসে চিলি দলে আরেকটা যে কাজ হয়েছে, সেটা হল অনূর্ধ্ব বয়সভিত্তিক দলগুলো থেকে খেলোয়াড় আসার হারটা একটু বৃদ্ধি পাওয়া। পিজ্জি দলে এসেই বেশ অনেক তরুণ খেলোয়াড় ডেকেছিলেন, যাদের মধ্যে এই পর্যন্ত টিকতে পেরেছেন মাত্র তিনজন। ডিফেন্ডার এনজো রোকোর কথা ত বলাই হল, আরও টিকে গেছেন স্ট্রাইকার নিকোলাস ক্যাস্টিয়ো ও মিডফিল্ডার এরিক পুলগার। তরুণ ও প্রাণশক্তিতে ভরপুর ডিফেন্সিভ মিডফিল্ডার পুলগারের গোল করার দিকেও আগ্রহ আছে বেশ, তাই তাঁর সাথে সতীর্থ আর্তুরো ভিদালের তুলনা দেওয়া শুরু হয়ে গেছে যথারীতি!

মূল দলে গোলরক্ষক হিসেবে বার্সেলোনার গোলপ্রহরী, চিলি অধিনায়ক ক্লদিও ব্রাভোর জায়গা পাকা। মূলত এখন ৪-৩-৩ ফর্মেশানে খেলা চিলি মাঝে মাঝেই খেলে ৩-৫-২ ফর্মেশানে। ৪-৩-৩ বা ৪-৫-১ ফর্মেশানে খেলার সময় দুইজন সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে থাকেন যথারীতি ইন্টার মিলানের গ্যারি মেদেল ও ইউনিভার্সিদাদ দে চিলির আলোচিত-সমালোচিত ডিফেন্ডার গঞ্জালো জারা। তবে জারার জায়গায় এনজো রোকো কিংবা ফ্র্যানসেস্কো সিলভার মধ্যেও লড়াই হবে অনেক। দুই ফুলবায়ক হিসেবে ডানদিকে থাকছেন মার্শেইয়ে খেলা মরিসিও ইসলা ও বামদিকে থাকছেন সাও পাওলোর ইউজিনিও মেনা। লেফটব্যাকের ব্যাকআপ থাকছেন বর্ষীয়ান উইংব্যাক জ্যাঁ বোশেজো ও রাইটব্যাক/রাইট উইংব্যাক পজিশানে ব্যাকআপ থাকবেন হোসে পেদ্রো ফুয়েঞ্জালিদা।

৪-৩-৩ ফর্মেশানে তিনজন সেন্ট্রাল মিডফিল্ডার হিসাবে বায়ার্ন মিউনিখের আর্তুরো ভিদাল, বেয়ার লেভারক্যুজেনের চার্লস আরাঙ্গুইজ ও সেল্টা ভিগোর মার্সেলো দিয়াজের থাকার সম্ভাবনা সবচাইতে বেশী। সাথে ব্যাকআপ হিসাবে থাকবেন পাবলো হার্নান্দেজ ও এরিক পুলগার।

1453372_Torquay_United
তিনজন অ্যাটাকারের মধ্যে সামনের দুইজন থাকবেন অ্যালেক্সিস স্যানচেজ ও হফেনহেইমের এদুয়ার্দো ভারগাস। তাঁদের দুইজনকে সামনে খেলার সুযোগ করে দিয়ে একটু নিচে খেলবেন স্ট্রাইকার নিকোলাস ক্যাস্টিয়ো।

নতুন কোচের অধীনে চিলি কি পারবে শিরোপা রক্ষা করতে? দেখা যাক!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three × 1 =