কিকো ক্যাসিয়ার জায়গায় কেপা?

কিকো ক্যাসিয়ার জায়গায় কেপা?

নিয়মিত গোলরক্ষক কেয়লর নাভাসের ইনজুরির কারণে এই মৌসুমে প্রায় অনেক ম্যাচেই দ্বিতীয় গোলরক্ষক কিকো ক্যাসিয়াকে মাঠে নামিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন ইয়াজিদ জিদান। কিন্তু কোচের আস্থার প্রতি সুবিচার করতে পারেননি এই ৩১ বছর বয়সী গোলরক্ষক। গোলবারের নিচে তার রিফ্লেক্স, শট সেভ করার ক্ষমতা সেরকম কার্যকরী নয় বলে প্রমাণিত হয়েছে। টটেনহ্যাম হটস্পার, জিরোনা, মালাগা – এসব দলের সাথে ক্যাসিলা ঠিক মাদ্রিদসুলভ পারফর্ম করতে পারেননি – ফলে মাদ্রিদকে হজম করতে হয়েছে গোল। নাভাসের ইনজুরি ও ক্যাসিয়ার বাজে ফর্ম তাই কোচ জিনেদিন ইয়াজিদ জিদানকে বাধ্য করেছে নতুন গোলরক্ষক হিসেবে ভাবতে। আর এ কারণেই অ্যাথলেটিক বিলবাওয়ের স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবালাগার দিকে এই জানুয়ারির দলবদলের বাজারে হাত বাড়াতে পারে রিয়াল মাদ্রিদ।

কেপা। কে এই কেপা আরিজাবালাগা? অ্যাথলেটিক বিলবাওয়ের এই গোলরক্ষকের বর্তমান ক্লাবের সাথে চুক্তি শেষ হয়ে যাচ্ছে সামনের জুন মাসের ৩০ তারিখে। চুক্তি নবায়ন করার জন্য বিলবাও কর্তৃপক্ষ অনেক চেষ্টা করলেও কেপা আগ্রহ দেখাননি। ফলে বিলবাও হাল ছেড়ে দিয়েছে, বুঝেছে এই জানুয়ারির দলবদলের বাজারে কেপাকে আটকে রাখা যাবেনা।

কিকো ক্যাসিয়ার জায়গায় কেপা?
কেপা আরিজাবালাগা

কেপার বর্তমান চুক্তির সাথে ২০ মিলিয়ন ইউরো বা ১৭.৭ মিলিয়ন পাউন্ডের বাইআউট ক্লজ যুক্ত আছে। অর্থাৎ চুক্তি শেষ হবার আগেই কোন দল যদি তাকে কিনতে চায় তবে এই পরিমাণ অর্থ প্রদান করতে হবে ঐ ক্লাবকে, কেপাকে পাওয়ার জন্য। এই জানুয়ারির দলবদলের বাজারে কেপার জন্য ১৭.৭ মিলিয়ন পাউন্ড খরচ করতে রিয়াল মাদ্রিদ প্রস্তুত বলে শোনা যাচ্ছে।

২৩ বছর বয়সী এই তরুণ গোলরক্ষক স্পেইনের হয়ে অনূর্ধ্ব-১৯ ইউরো জিতেছিলেন, সেই ২০১২ সালে, আর সামনের বছর অনুষ্ঠিতব্য রাশিয়া বিশ্বকাপেও স্পেইন কোচ জুলেন লোপেতেগুই তাকে মূল দলে রাখতে পারেন। এমনকি স্পেইন মূল দলের হয়ে ইতোমধ্যে একটি ম্যাচও খেলে ফেলেছেন তিনি।

কেপা যদি রিয়াল মাদ্রিদে চলে আসেন সেক্ষেত্রে কপাল পুড়বে ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক ডেভিড ডা হেয়ারও। গত দুই মৌসুম ধরে রিয়ালে আসবেন আসবেন করে আসছেন না এই স্প্যানিয়ার্ড, কেপা আসলে আসার সম্ভাবনা যতটুকু ছিল সেটাও শেষ হয়ে যাবে।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই গোলরক্ষক বয়সের তুলনায় বেশ পরিপক্ক, যদিও বাতাসে ভেসে আসা বল সামলাতে আরেকটু দক্ষতার পরিচয় দিতে হবে তাকে। রিয়াল মাদ্রিদের বিশ্বমানের ডিফেন্সের মত বিলবাওয়ের ডিফেন্স না হলেও গোলবাররে নিচে বিলবাওয়ের হয়ে এর মধ্যেই অনেক ভালো পারফর্ম করে যাচ্ছেন তিনি। লিগে এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলা কেপা প্রতি ম্যাচে ২.৮৩টা করে সেভ করছেন, যা কিনা মাদ্রিদের মূল দুই গোলরক্ষক নাভাস (২.০০) আর ক্যাসিয়ার (১.৪৩) থেকে বেশ বেশী। গোলপ্রতি ১.৮৯টা করে সেইভ তার, যা কিনা কিকো ক্যাসিয়ার (১.৬৭) থেকে বেশী।

গত দলবদলের বাজারে ক্যাসিয়াকে চেয়েছিলেন নিউক্যাসল ইউনাইটেডের ম্যানেজার, সাবেক রিয়াল মাদ্রিদ কোচ রাফায়েল বেনিতেজ, কিন্তু পাননি। এবার কেপা চলে আসা মানে ক্যাসিয়ার চলে যাওয়া প্রায় নিশ্চিত, আর সেক্ষেত্রে ক্যাসিয়া পাড়ি জমাতে পারেন নিউক্যাসলে!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

18 + 3 =