এসি মিলান : চাইনিজ থেকে আরবদের হাতে?

চলমান মৌসুমে শুরুর আগেই বার্লুসকোনিদের হাত থেকে বহুবছর পর এসি মিলান এর মালিকানা চলে যায় চাইনিজদের হাতে। চাইনিজ ব্যবসায়ী লি ইয়ংহং এর নেতৃত্বাধীন গ্রুপের কাছে বিক্রি হবার পর এসি মিলান সমর্থকেরা নতুন দিনের আশায় দিন গোণা শুরু করেছিলেন। দলবদলের বাজারে নতুন আসা টাকায় প্রচুর খেলোয়াড়ও কেনে এসি মিলান। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে নতুন খেলোয়াড়েরা এসে মিলানের অবস্থার বিশেষ উন্নতিসাধন করতে পারেননি।

ফলে খুব সম্ভবত এসি মিলান নিয়ে তাদের চাইনিজ মালিকদের ধৈর্যের বাঁধ ভেঙ্গে যাচ্ছে। মৌসুম শেষে ইয়ংহং লি ও তার দল মিলান বিক্রি করে দিতে পারেন বলে শোনা যাচ্ছে। আর চাইনিজদের হাত থেকে এসি মিলান কিনে নিতে পারেন এক আরব বিলিয়নিয়ার, এরকমটাই শোনা যাচ্ছে!

যে আরব বিলিয়নিয়ার এসি মিলান কিনতে আগ্রহী – তার নাম হল ফাওয়াজ আলকোহাইর, তিনি আরবের একজন প্রপার্টি ডেভেলপার। যার ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ প্রায় ১.২৩ বিলিয়ন ইউরো। জ্বি না, ভুল পড়েননি – ১.২৩ বিলিয়নই। পরিচালনা করেন ফাওয়াদ আবদুল আজিজ আলহোকাইর গ্রুপ। যে গ্রুপের মূল্য ১.৫ বিলিয়ন ইউরোর মত।

সৌদি আরবে ১৯ টা শপিং মল বানানো এই ফাওয়াদ আবদুল আজিজ আলহোকাইর গ্রুপ এবার চোখ দিয়েছে ইতালিতে ব্যবসা বাণিজ্য প্রসারের জন্য। ইতালির রাজধানী রোমে ইউরোপের সর্ববৃহৎ শপিং মল “পেসকাচ্চিও শপিং মল” বানানোর কাজে হাত দিয়েছে তারা। হাত দিয়েছে ইতালির সেসতো সান জিওভান্নিতেও, কিছু প্রজেক্টের কাজে, যে এলাকায় এসি মিলানের নতুন স্টেডিয়াম হওয়ার কথা। এসি মিলানের নতুন স্টেডিয়ামে তাদের হাত থাকবে কি থাকবে না, সেটা সময়ই বলে দেবে!

এখনো মিলানের বর্তমান মালিকপক্ষের সাথে আলোচনায় বসেনি এই নিয়ে ফাওয়াদ আবদুল আজিজ আলকোহাইর গ্রুপ, আদৌ যদি বসে, তাহলেই কেবলমাত্র জানা যাবে ফাওয়াদ আলকোহাইর কি মিলানকে পুরোপুরি কিনে নিচ্ছেন নাকি লি ইয়ংহং এর সাথে যৌথ মালিক হিসেবে থাকবেন। গত দলবদলের বাজারে লিওনার্দো বোনুচ্চি, অ্যান্দ্রে সিলভা, ম্যাত্তেও মুসাক্কিও, আন্দ্রেয়া কন্তি, রিকার্ডো রড্রিগেজ, নিকোলা কালিনিচ, ফ্র্যাঙ্ক কেসি, হাকান চালহানোগ্লু, ফাবিও বোরিনিকে দলে আনলেও অধিকাংশের কাছ থেকেই প্রত্যাশিত পারফরম্যান্স পায়নি মিলান। পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে এখনো হাবুডুবু খাচ্ছে তারা, শীর্ষে থাকা নগরপ্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের থেকে ১৮ পয়েন্ট কম তাদের এখনই। এটাই কি কারণ তবে চাইনিজ মালিকদের ধৈর্য্যহারা হবার পেছনে?

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

seventeen − 4 =