এমন হার মানা বড় কঠিন

আফগানিস্তানের কাছে আবার হেরেছে আমাদের প্রিয় দল। হারের কারণ? আমি অল্প কথার মানুষ, বলতে পারি সহজেই, হারের কারণ ধৈর্যের অভাব আর মুশফিকের জঘন্য কিপিং আর তার সাথে শেষ ওভারে অল্প রান হাতে নিয়েও তাসকিনের বারংবার শর্ট বলের বিলাসিতা দেখানো।

প্রথমেই আমার মনে একটা বড় প্রশ্ন আসছে, উইকেটে গিয়ে যখন বুঝলেন যে এটা প্রথাগত ব্যাটিং উইকেট না, রান করা কষ্ট, বল ব্যাটে আসছে না, তখন কেন সেট হয়েও অমন বিলাসী শট খেললেন তামিম,সৌম্য? আর সৌম্যকে বিশ্রাম দিয়ে এখানে কায়েস বা সাব্বিরকে দিয়ে ওপেন করালে কেমন হয়? আমার পছন্দ তামিম এর সাথে কায়েস অথবা সাব্বিরকে ওপেন করতে দেওয়া। সাব্বির ভালো ব্যাটসম্যান, আশা করি তিনি পারবেন। সৌম্যকে না বসিয়ে কায়েস কে বসিয়ে মোসাদ্দেককে খেলানো প্রশ্নের জন্ম দেয়, প্রশ্নটা মোসাদ্দেককে নিয়ে না, কায়েসকে বসানোর যুক্তি নিয়ে, যেখানে তিনি রান করছিলেন আর সৌম্যের ব্যাট অনেক দিন থেকেই হাসেনা।

রাসেদ খান অসাধারণ বল করেছে, তবে সাকিব কে এল বি ডব্লিউ দেওয়াটা চ্যালেঞ্জ করার মতো সিদ্ধান্ত। ডি আর এস কেন ব্যবহার করা হয়না আমাদের দেশে? ব্যাটিং অর্ডারে মড়ক লাগলেও সাহসী মোসাদ্দেক এর কারনে ২০০ পার হল। তবে দুই রান নিতে গিয়ে ঝুঁকি না নিয়ে, চারটা বল খেলে আসাই ভালো ছিল মনে হয়।

মুশফিকের কিপিং নিয়ে অনেক কিছুই বলার আছে। তার কারনে ম্যাচ হেরেছি, এটা বললে কেউ তেড়ে আসবেনা আশা করি। মোসাদ্দেক এর বলে তিনি যে স্ট্যাম্পিং টা মিস করলেন, সেটা এই পর্যায়ে মেনে নেওয়া যায় না। আফগান সাহাজাদা করলেও মানা যেত, কিন্তু মুশফিক না। আর আমার মনে হচ্ছে আফগানরা হোম ওয়ার্ক করে এসেছে ভালোই, নাহলে বারবার স্লগ সুইপের ফাঁদে মুশফিক কেন পা দেবেন?

মোহাম্মদ নবির কথাও বলতে হয়। ঘূর্ণির ধাঁধায় আটকে দিয়েছেন বাঘেদের অসাধারনভাবে। তারপর স্তানেকজাই এর সাথে বড় জুটি গড়ে দলের কম্পমান তরীকে সামলেছেন দারুণ দক্ষতায়। ঠিক এখানেই আমাদের দুর্বলতা, এ ম্যাচে কোন বড় জুটি হয়নি। অথচ স্পিনিং পিচে এক দুই করে নিয়ে একটা বড় জুটি না হলে জয়ের ভিত বলে কিছু থাকেনা। ধৈর্যের বড় অভাব আমাদের টপ অর্ডারের।

কি আর বলবো! কিছুই বলার নেই! আমাদের পেসাররা প্রথম দিকে যাচ্ছেতাই বোলিং করছেন, রুবেল আর তাসকিন। ক্যাপ্টেন তো দারুণ ফর্মে, বল আর নেতৃত্ব দুটোতেই। তার সাহসী অধিনায়কত্ব মুগ্ধতা জাগায়। কিন্তু ক্যাচ না ধরতে পারলে এমন ম্যাচে পরাজিত দলেই থাকতে হয় যে! শুনতে পাচ্ছেন মুশফিক?

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

6 − two =