এক অকথিত “ঘৃণার লড়াই”

মিলান , ইন্তার , জুভেন্তাস এর ত্রিপাক্ষিক রাইভালরির কথা অনেকেরই জানা , এইবার একটু অন্যদিকে চোখে ফেরানো যাক ।
গেলো সপ্তাহে জেনোয়ার Stadio Luigi Ferrais ( এই স্টেডিয়ামের একটা কাহিনী আছে , সেটা নাহয় আরেকদিন বলবো ) এ ইনফর্ম , জুভেন্তাসকে হারিয়ে ( যদিও জেনোয়ার বিপক্ষে ম্যাচে অনেকেই রোটেশনে খেলেছে ) উড়তে থাকা মিলানকে ৩-০ তে বিধ্বস্ত করার পর সমর্থকদের আনন্দের মাত্রাটা একটু আলাদা ছিল । এবং মিলানের সাথে একটা ড্র ও জেনোয়া সমর্থকদের জন্য অন্যরকম উৎসবের উপলক্ষ । এ যেনো জয়ের চেয়েও বেশি কিছু। প্রতিশোধ?? কোন লুকানো সত্য কি আছে এর পিছনে??
আমাদের ফিরে যেতে হবে অর্ধশতাব্দীরও বেশ পিছনে , ১৯৫৫ সালে । সেই বছর সান সিরোতে মিলান জেনোয়া ম্যাচের পর Vincenzo Spagnolo নামক এক জেনো ফ্যানের সাথে কতিপয় মিলান সমর্থকদের প্রথমে কথা কাটাকাটি এবং তা পরবর্তীতে প্রবল হাতাহাতিতে রূপ নেয় । অতর্কিতে উপর্যুপরি ছুরিকাঘাত করা হয় তাঁকে । হাসপাতালে নেয়ার সাথে সাথে তাঁর মৃত্যু ঘটে ।
এই ঘটনায় তীব্র ক্ষোভ আর প্রতিবাদের জ্বলে ওঠে জেনোয়া । দুই দলের সমর্থকদের তোব্র রোষানলে পড়ে ভবিষ্যতের যেকোন অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য প্রতি বছর দল দুইটির দুই খেলায় (কোপা ইতালিয়া বাদে) বিপক্ষে দলের কিছু হাতেগোনা আর পরিচিতমুখ সমর্থকদেরই টিকিট দেয়া হয় ।
যদিও মিলানের বর্তমান ( এই মাসেই তিনি সাবেক হয়ে যাবেন ) CEO গ্যালিয়ানীর অনেক চেষ্টার ফলে ( জেনোয়াতে খেলোয়াড় লোন , মিলানের ট্রান্সফারলিস্টে জেনোয়ার খেলোয়াড়দের আধিক্য , দুই ম্যানেজমেন্টের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ) বরফ কিছুটা গলেছে , তবুও এই লরাই এর আগুন নেভেনি । এই প্রতিশোধের এবং ঘৃণা-ভরা লড়াই এর শেষ নেই , হয়তো এই লড়াই চলবে অনন্তকাল ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

15 − 7 =