একজন রেড ডেভিল তরুণ তুর্কির উত্থান – প্যাডি ম্যাকনায়ার

bleacher report
কয়েকদিন আগেও যাকে অনেক ম্যানচেস্টার ইউনাইটেডের পাঁড় সমর্থকরাও চিনতো নাহ সেই প্যাডি ম্যাকনায়ার যেনো আজকে ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণদুর্গের অন্যতম ভরসা!

bleacher report

তাহলে আসুন শুনি প্যাডি’র গল্প –

১৯৯৫ সালের ২৭ এপ্রিল জন্ম নেয়া এই তরুণতুর্কীর জন্ম উত্তর আয়ারল্যান্ডে । ১২ বছর বয়সেই নজরে আসেন ম্যানচেস্টার ইউনাইটেডের স্কাউটের , শুরু হয় স্কুলের ফাকে ফাকে ট্রেনিং । ১৬ বছর বয়সে, ২০১১ সালে ম্যাকনায়ারকে পাকাপাকিভাবে দলভুক্ত করে ম্যানচেস্টার ইউনাইটেড তাদের বয়সভিত্তিক দলের জন্য । আশ্চর্যজনক হলেও সত্যি প্রথম দিকে মিডফিল্ডার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও এখন সে পুরোদস্তুর ডিফেন্ডার ।

bleacher report

২০১৪ সালের কথা । ইউনাইটেডের রক্ষণের দীর্ঘদিনের মূল ভরসা ভিডিচ, ফার্ডিনান্ড , এভরা’র দল ছাড়ার পর এবং নিয়মিত খেলোয়াড়দের ইনজুরিতে রক্ষণের ছন্নছাড়া অবস্থায় তাকে বড়দের দলে ডাকেন রেড ডেভিল ম্যানেজার লুইস ভ্যান গাল । প্রথম খেলায় ওয়েস্ট হ্যামের বিপক্ষে ২-১ গোলে জয় যেখানে খেলা শেষের কিছুক্ষন আগে গোললাইন থেকে দুর্দান্তভাবে বল ফেরানো , পরের খেলায় রোমেলু লুকাকু’র মতো শক্তিশালী স্ট্রাইকারকে পকেটবন্দী করে রাখা…..তারপর থেকে আর পিছু তাকাতে হয়নি । দুর্দান্ত পারফর্ম্যান্স দিয়ে খুব দ্রুতই মন জয়ে করে নেন ম্যানেজার এবং রেড ডেভিল সাপোর্টারদের । প্যাডি ম্যাকনায়ার মূলত শক্তিশালী , ভালো ট্যাকেলার এবং খুব দ্রুতগামী খেলোয়াড় । তার মূল শক্তির জায়গা হলো খুব দ্রুত খেলার অবস্থা বুঝে নিতে পারেন এবং বলের উপর ভালো দখল । আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো প্যাডি ম্যাকনায়ার অনেকগুলো পজিশনে খেলতে পারেন । রাফাএলের ইনজুরি সমস্যা এবং ভ্যালেন্সিয়াকে বিশ্রাম দেওয়ার দরুণ গতকাল এফ এ কাপের ম্যাচে ক্যামব্রিজের সাথে তাকে রাইট ব্যাক হিসেবে খেলানো হয় এবং অসাধারণ পার্ফরম্যান্স দেখান এই ১৯ বছর বয়সী তরুণ তুর্কী । ম্যাচ শেষে প্যাডি ম্যাকনায়ার বলেন আমি যে কোন পজিশনে খেলতে পারি ।

bleacher report

প্যাডি ম্যাকনায়ার সম্পর্কে কিছু তথ্য ,

# শুরু থেকে খেলেছে প্যাডি এমন কোন ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড হারেনি
# মাত্র ১৯ বছর বয়সেই উত্তর আয়ারল্যান্ডের জাতীয় দলে ডাক পেয়েছে ।
# ইয়োভিল টাউনের সাথে এফ এ কাপের ম্যাচে ২০ মিনিটের সময় মাথা ফেটে সেলাই নেওয়ার পরও প্যাডি পুরো ম্যাচ খেলেছে ।
# বয়সভিত্তিক দলে থাকার সময় তাকে মাইকেল ক্যারিকের সাথে তুলনা করা হয় ।
# বয়সভিত্তিক দলে তৃতীয় পছন্দের সেন্টার ব্যাক ( থর্প , কীনের পরে ) থেকে ২ মাসের ব্যাবধানে ম্যানচেস্টার ইউনাইটেডের অন্যতম সেরা সেন্টার ব্যাক ।

Paddy McNair

কিভাবে শুন্য থেকে বড় কিছু হবার রাস্তায় হাটা যায় তা শুনলাম এতোখন , কিন্তু এখনও বহুদূর যাবার আছে । প্যাডি ম্যাকনায়ার পারবে কি নেমানিয়া ভিদিচ , রিও ফার্ডিনান্ড অথবা ইয়াপ স্ট্যাম্প হতে ?

উত্তরটা সময়ের হাতেই তুলে রাখলাম ………।।

 

[ratings]

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 × 1 =