উনিশেই অবসর !!!

পাকিস্তান টেস্ট দলের ক্যাপ্টেন্সিটা এখনো দিব্যি চালিয়ে যাচ্ছেন । কয়েকদিন আগ পর্যন্তও ছিলেন ওয়ানডেও দলের নেতা । ক্রিকেটের নিয়মিত খোঁজ খবর রাখা লোকেরা এরই মধ্যে বুঝে গেছেন আমি মিসবাহ উল হকের কথাই বলছি । তবে আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের একজন মিসবাহ থাকলে অনেক দূরে ইংল্যান্ডেও আছে মিসবাহ উল হকের একদম বিপরীত একজন ফার্স্ট ক্লাস ক্রিকেটার । নাম তার বার্নি গিবসন ! পেশাদার ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন ১৯ বছর বয়সেই।

প্রথম ম্যাচটাই শেষ ম্যাচ বার্নির !
প্রথম ম্যাচটাই শেষ ম্যাচ বার্নির !

হ্যাঁ ! অবাক হলেও এটাই সত্যি যে ইংল্যান্ডের ইয়র্কশায়ারের একাডেমির খেলোয়াড় বার্নি গিবসন তার চুক্তি বাতিল করেছেন ইয়র্কশায়ারের সাথে । ২০১১ সালের এপ্রিলে গিবসন তার একমাত্র ফার্স্ট ক্লাস ম্যাচটি খেলেন ডারহাম বিশ্ববিদ্যালয় একাদশের বিপক্ষে । তখন তার বয়স ছিলো মাত্র ১৫ বছর ২৭ দিন । খেলা চালিয়ে যাবার জন্যে স্কুল থেকে কোন কোন কোর্সের ক্লাস থেকে মাফও পেয়েছিলেন বার্নি । সেই একমাত্র ফার্স্ট ক্লাস ম্যাচটিতে গিবসন দুই ইনিংস মিলিয়ে ৬টি ক্যাচ লোফেন আর রান করেন সর্বসাকুল্যে ১টি । ইংল্যান্ডের হয়ে সবচেয়ে কম বয়সে ফার্স্ট ক্লাস ম্যাচ খেলতে নামার রেকর্ডের মালিকও ছিলেন এই বার্নি গিবসন !

englishcountycricket_630

এখন বার্নির ইচ্ছে তার ভবিষ্যতের কর্মজীবনটাকে অন্যদিকে ধাবিত করা । তাইতো ক্রিকেট থেকে অনেক আগেই ছুটি নিয়ে নিলেন । যে ১৯ বছর বয়সে অনেক খেলোয়াড়ের ফার্স্ট ক্লাস ডেব্যুই হয় না, সেখানে বার্নি তার ক্যারিয়ারের ইতি ঘটিয়ে দিলেন সেই সময়টাতেই ।

2742F93400000578-0-image-m-67_1428074103922

” সিদ্ধান্তটা কঠিন ছিলো । ক্লাবের খেলোয়াড় ও স্টাফদের অনেক ধন্যবাদ । ১১ বছর বয়স থেকেই আমি এ ক্লাবের অংশ তবে আমার মনে হয় এটাই ঠিক সময় নতুন পথ বেছে নেবার ! “
(বার্নি গিবসন)

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

eighteen − 3 =