ডিফেন্সকে আরও শক্তিশালী করতে বার্সেলোনায় আসছেন ইয়েরি মিনা

ডিফেন্সকে আরও শক্তিশালী করতে বার্সেলোনায় আসছেন ইয়েরি মিনা

সেই ২০১৬ সালের শুরু থেকে কোচ লুইস এনরিকের আমল থেকে কলম্বিয়ান সেন্টারব্যাক ইয়েরি মিনা কে অনেক পছন্দ বার্সেলোনার। কোচ লুইস এনরিকে চলে গিয়ে দলে আসলেন কোচ আর্নেস্তো ভালভার্দে, তবুও মিনার প্রতি আগ্রহ হারায়নি বার্সা। কিন্তু তাঁকে এর মধ্যে পাকাপাকিভাবে দলেও আনেনি। সেই অপেক্ষা খুব সম্ভবত শেষ হতে চলেছে এই ২০১৮ সালে এসে। মোটামুটি ১২.৩ মিলিয়ন ইউরোর বদলে বার্সেলোনাতে আসছেন তিনি। ইতিহাসের প্রথম কলম্বিয়ান ফুটবলার হিসেবে বার্সেলোনাতে খেলতে আসছেন ইয়েরি মিনা।

ইয়েরি মিনা এর বার্সায় আসা মানে দল থেকে বহুদিনের পুরনো যোদ্ধা আর্জেন্টাইন সেন্টারব্যাক হ্যাভিয়ের ম্যাশচেরানোর চলে যাওয়াটা আরেকটু নিশ্চিত হল। চাইনিজ দল হেবেই চায়না ফরচুন আগ্রহী তাঁর প্রতি। ফলে বার্সেলোনার সেন্টারব্যাক হিসেবে সামনের মৌসুম থেকে থাকবেন জেরার্ড পিকে, থমাস ভারমায়েলেন, ইয়েরি মিনা ও স্যামুয়েল উমতিতি।

ডিফেন্সকে আরও শক্তিশালী করতে বার্সেলোনায় আসছেন ইয়েরি মিনা

ইয়েরি মিনার খেলার ধরণ কিরকম? কলম্বিয়ান জাতীয় দলের হয়ে এরই মাঝে নয় ম্যাচ খেলে তিন গোল করা এই ডিফেন্ডার সেন্টারব্যাক হিসেবে যথেষ্ট লম্বা, প্রায় ৬ ফুট ৪ ইঞ্চির মত। বিপক্ষ দলের স্ট্রাইকারদের সাথে শারীরিক সামর্থ্যের দিক দিয়ে প্রায়ই দেখা যায় মিনাই এগিয়ে, অর্থাৎ ফিজিক্যালিটি যথেষ্ট ভালো, বাতাসে ভেসে আসা বল মোকাবিলা করার ক্ষেত্রেও দারূণ কার্যকর। গত উরুগুয়ে বনাম কলম্বিয়া ম্যাচটা দেখলেই বুঝতে পারবেন, পুরো ম্যাচেই লুইস সুয়ারেজকে একাই আটকে রেখেছিলেন ইয়েরি মিনা। তবে টিপিক্যাল শক্তিশালী সেন্টারব্যাকদের মত শুধুই শরীরনির্ভর খেলাই খেলতে পছন্দ করেন না তিনি, টেকনিক্যাল দিক দিয়েও ভালোই সমর্থ এই ২২ বছর বয়সী। ডিফেন্ডার হিসেবে গোল ঠেকানোর পাশাপাশি গোল করাতেও যথেষ্ট দক্ষ এই ডিফেন্ডার। বল পায়ে দক্ষ হবার কারণে বার্সার স্টাইলের সাথে তাঁর স্টাইল মিলে যাওয়ার কথা, পেছন থেকে আক্রমণ রচনা করতে পারেন তিনি। কলম্বিয়ান এই সেন্টারব্যাক খেলতে পারেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবেও, অনেকটা হাভিয়ের ম্যাশচেরানোর মত। সেটপিসের সময় প্রতিপক্ষ ডিবক্সে উঠে এসে প্রায়ই হেদ করে গোল করে থাকেন, লম্বা হবার কারণে সেটপিসে তাঁর মত একজন লম্বা খেলোয়াড় থাকা বার্সার জন্য অনেক সুবিধাজনক হবে।

বার্সায় এসে ২৪ নাম্বার জার্সি পরবেন ইয়েরি মিনা, এমনটাই শোনা যাচ্ছে। যে জার্সি তাঁর আগে পরে গেছেন ফরাসী সেন্টারব্যাক জেরেমি ম্যাথিউ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

twenty + six =