ইউরো টিম প্রিভিউ : অস্ট্রিয়া

স্বাগতিক হবার সুবাদে শুধুমাত্র ২০০৮ ইউরোতে খেলতে পারা অস্ট্রিয়া নিজেদের ইতিহাসের দ্বিতীয়বারের মত ইউরো খেলতে আসছে এবার ফ্রান্সে, তাও আসছে একদম রাজকীয়ভাবে। দুর্দান্ত ফর্মে থাকা অস্ট্রিয়া এবার বাছাইপর্বে ১০ ম্যাচের মধ্যে জিতেছে ৯টিতেই, ড্র করেছে বাকিটায়, হারেনি একটাতেও। এবারে তাই যতদূর পর্যন্তই অস্ট্রিয়া যেতে পারুক না কেন, তাঁদের ইউরো ইতিহাসের সর্বোচ্চ সাফল্য হবে সেটাই। কোচ মার্সেল কোলার কিছুদিন আগে ইউরোর জন্য ২৪ সদস্যবিশিষ্ট স্কোয়াড ঘোষণা করেছেন। দেখা যাক স্কোয়াডটা কিরকম হল –
  • গোলরক্ষক
রবার্ট আলমার (অস্ট্রিয়া উইয়েন)
হাইঞ্জ লিন্ডনার (আইন্ট্র্যাখট ফ্র্যাঙ্কফুর্ট)
রমাজান ওজকান (ইঙ্গলস্ট্যাট ০৪)
 
  • ডিফেন্ডার
জিওর্জি গ্যারিকস (ডার্মস্ট্যাট ৯৮)
অ্যালেক্সান্দার দ্রাগোভিচ (ডায়নামো কিয়েভ)
মার্টিন হিন্টেরেগার (বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখ)
ক্রিস্টিয়ান ফুচস (লেস্টার সিটি)
মার্কাস সাটনার (ইঙ্গলস্ট্যাট ০৪)
সেবাস্তিয়ান প্রোয়েডল (ওয়াটফোর্ড)
কেভিন উইমার (টটেনহ্যাম হটস্পার)
ফ্লোরিয়ান ক্লেইন (ভিএফবি স্টুটগার্ট)
  • মিডফিল্ডার
ডেভিড আলাবা (বায়ার্ন মিউনিখ)
স্টেফান ইলসাঙ্কার (আরবি লিপজিগ)
মার্কো আরনটোভিচ (স্টোক সিটি)
ভ্যালেন্টিনো লাজারো (রেড বুল সালজবার্গ)
জ্লাটকো জুনুইয়োভিচ (ওয়ের্ডার ব্রেমেন)
মার্টিন হারনিক (ভিএফবি স্টুটগার্ট)
জুলিয়ান ব্যোমগার্টলিঙ্গার (মাইঞ্জ)
আলেসসান্দ্রো শোয়েফ (শালকে ০৪)
মার্সেল সাবিটজার (আরবি লিপজিগ)
জাকোব জান্টশার (লুজার্ন)
অস্ট্রিয়ার আশাভরসা অনেকটাই আলাবার উপর
অস্ট্রিয়ার আশাভরসা অনেকটাই আলাবার উপর
 
  • স্ট্রাইকার
রুবিন ওকোটি (১৮৬০ মিউনিখ)
লুকাস হিন্টেরসিয়ের (ইঙ্গলস্ট্যাট ০৪)
মার্ক ইয়াঙ্কো (এফসি বাসেল)
 
এবার গ্রুপ ‘এফ’ এ লড়বে অস্ট্রিয়া, গ্রুপসঙ্গী পর্তুগাল, হাঙ্গেরি ও আইসল্যান্ড। তো মোটামুটি বলা যায় চার দলের মধ্যে পর্তুগাল ছাড়া সেরকম ক্লিয়ার ফেভারিট আর অন্য কোন দল নেই এই গ্রুপে, বাকী তিন দলের মধ্যে যেকোন দল উঠতে পারে নকআউট রাউন্ডে।
 
ক্লাবের সুপারস্টার বলতে গেলে সবার আগে বায়ার্ন মিউনিখের লেফট উইংব্যাক ডেভিড আলাবার কথাই মাথায় আসে প্রথমে, যদিও অস্ট্রিয়া দলে পুরোদস্তুর মিডফিল্ডার হিসাবে খেলেন তিনি। তাছাড়াও রয়েছেন এবার লেস্টার সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ী ডিফেন্ডার অধিনায়ক ক্রিস্টিয়ান ফুচস ও স্টোক সিটির হয়ে দুর্দান্ত মৌসুম কাটানো মিডফিল্ডার মার্কো আরনটোভিচ। দলে বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন ডার্বি কাউন্টি স্ট্রাইকার, কিছুদিন আগেও অ্যাস্টন ভিলাতে খেলে যাওয়া অ্যান্দ্রেয়া ওয়াইম্যান ও বেসিকতাসের মিডফিল্ডার ভেলি কাভলাক।
Sweden-Vs-Austria
 
এবার দেখে নেওয়া যাক কিরকম হতে পারে অস্ট্রিয়ার মূল একাদশ। গোলবারে বাছাইপর্বের প্রত্যেকটা ম্যাচ খেলা অস্ট্রিয়া উইয়েনের গোলরক্ষক রবার্ট আলমারের থাকাটা নিশ্চিত। নিয়মিত ৪-৫-১ ফর্মেশানে খেলা অস্ট্রিয়ার সেন্ট্রাল ডিফেন্সে ডায়নামো কিয়েভে খেলা সেন্টারব্যাক অ্যালেক্সান্দার দ্রাগোভিচ খেলছেন অবশ্যই, তাঁর সঙ্গী হবেন বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখে খেলা ডিফেন্ডার মার্টিন হিন্টেরেগার কিংবা ওয়াটফোর্ডের সেবাস্তিয়েন প্রোয়েডল। রাইটব্যাকে ভিএফবি স্টুটগার্টের ফ্লোরিয়ান ক্লেইন ও লেফটব্যাকে লেস্টার সিটির হয়ে লিগ জেতা অধিনায়ক ক্রিস্টিয়ান ফুচস থাকছেন।
ক্রিস্টিয়ান ফুচস
ক্রিস্টিয়ান ফুচস
 
ডিফেন্সিভ মিডফিল্ডে জুটি বাঁধবেন বায়ার্ন মিউনিখের হয়ে লেফট উইংব্যাকে খেলা সুপারস্টার ডেভিড আলাবা ও মাইঞ্জের জুলিয়ান ব্যোমগার্টলিঙ্গার। তাঁদের ব্যাকআপ হিসেবে থাকবেন আরবি লিপজিগের স্টেফান ইলসাঙ্কার। অ্যাটাকিং মিডফিলডার তিনজনের মধ্যে সেন্ট্রাল অ্যাটাকিং মিডে খেলবেন ওয়ের্ডার ব্রেমেনের জ্লাটকো জুনুইয়োভিচ, লেফট উইংয়ে থাকছেন স্টোক সিটির মার্কো আরনটোভিচ ও রাইট উইংয়ে থাকছেন ভিএফবি স্টুটগার্টের মার্টিন হারনিক। স্ট্রাইকে থাকবেন এফসি বাসেলে খেলা বর্ষীয়ান স্ট্রাইকার মার্ক ইয়াঙ্কো। তাঁর ব্যাকআপ থাকছেন ১৮৬০ মিউনিখের রুবিন ওকোটি। বাছাইপর্বে ৭ গোল করে এর মধ্যেই ইয়াঙ্কো জানিয়ে দিয়েছেন মরচে পড়েনি তাঁর পায়ে। ৪ ও ৩ গোল করে যথাক্রমে ডেভিড আলাবা ও মার্কো আরনটোভিচও দিয়েছেন যোগ্য সাহচর্য।
1446822_Torquay_United
 
এখন আসল ইউরোতেও বাছাইপর্বের মত অপরাজিত থাকতে পারে নাকি অস্ট্রিয়া, দেখার বিষয় সেটাই!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

one × two =