কেন আমি আর্জেন্টিনা সমর্থন করি?

কেন আমি আর্জেন্টিনা সমর্থন করি?
আব্দুল্লাহ আল নোমান :
এখন বিশ্বকাপ এর সময়। সবার মুখে ব্রাজিল-অার্জেন্টিনা-জার্মানি-স্পেন-ফ্রান্স-ইংল্যান্ড ইত্যাদি প্রিয় দেশের নাম। অামরা সচরাচর যুক্তির খাতিরে বলে বসি অাপনি অাপনার প্রিয় টিম কে কি দেখে সাপোর্ট করেন। অনেকে হয়তো বলে ইতিহাস, কাপ, প্লেয়ার, সুন্দর খেলা ইত্যাদি। কিন্তু রিসেন্ট সময়টায় দেখায় যায় সব এন্টি অার্জেন্টিনা সাপোর্টারস রা জিজ্ঞাসা করে ভাই কি দেখে অার্জেন্টিনা সাপোর্ট করেন? অাপনারা তো ৩২ বছর ধরে ট্রফি পান না। অাছে মাত্র ২টা বিশ্বকাপ।
 
হুম এই প্রশ্নটার বিপক্ষে অামার যুক্তিটা শুনুন। অামি যদি কোন ব্রাজিল সাপোর্ট কে বলি ভাই অাপনি তো ৫ টা বিশ্বকাপ দেখে দল সাপোর্ট করেন। ম্যাক্সিমাম এ রিপ্লাই দিবে : কেন? অামি ব্রাজিল এর প্লেয়ার এবং সুন্দর ফুটবল দেখে ফ্যান হয়েছি। পয়েন্ট টা নোট করেন।
 
– প্লেয়ার
– সুন্দর ফুটবল
 
এখন অাসি অামার যুক্তিতে। হ্যাঁ, কেও ট্রফি দেখে দল টা সাপোর্ট করে না। কারণ অামরা কেও জন্মগত ভাবে কোন দল সম্পর্কে জানি না। সহজাত ভাবে সাপোর্ট টা অাসে। অার্জেন্টিনা ৩২ বছর ট্রফি লেস হওয়ায় যদি এর সাপোর্ট করতে দোষের হয় তায়লে বিশ্বে লিভারপুল সাপোর্টারস ই বর্তমানে একটাও খুঁজে পাওয়া যেত না। লিভারপুল ১৯৯০ এর পর কোন প্রিমিয়ার লীগ জিতে নাই তাই বলে কি মানুষ লিভারপুল সাপোর্ট দেয়া ছেড়ে দিয়েছে? অামরা ছোট বেলায় যখন কেও একটা দলকে ভালবাসতে শিখি কেও জানি না কার কয়টা ট্রফি। নাহলে অবশ্যই সবাই বেছে বেছে দল সাপোর্ট করতো। এখন যদি বলেন লিভারপুল এর তো ৫ টা চ্যাম্পিয়নস লিগ + ১৮ টা লীগ অাছে।তাহলে বলবো আর্জেন্টিনারও ২ টা বিশ্বকাপ সহ ১৪ টা কোপা আমেরিকার ট্রফি অাছে। তাও অামি বুঝাতে চাচ্ছি ট্রফি দিয়ে সাপোর্ট শুরু হয় না। সবাই অবশ্যই চাই প্রিয় দল ট্রফি জিতুক। বাট জিততে না পারলে সাপোর্ট দিয়ে যাওয়াটাকে ভালবাসা বলে। অার্জেন্টিনা যদি অাগামী ১০০ বছর ও কোন ট্রফি না জিতে ফ্যানবেজের এতটুকু ক্ষতি হবে না এটা অামার বিশ্বাস। তেমনি অাগামী ৫০ বছর পর যদি জার্মানির ১০ টা বিশ্বকাপ অার ব্রাজিল এর ৫ টা রয়ে যায় তাও কোন ব্রাজিলীয়কে দল সাপোর্ট নিয়া প্রশ্ন তুলতে পারবেনা অন্য কোন ফ্যানবেজের মানুষ।
 
তো এখন প্রশ্ন ট্রফি দেখে সাপোর্ট না দিলে কি দেখে সাপোর্ট দেয়?
হুম এটার উত্তর উপরে সামান্য দিয়েছি।
– প্লেয়ার এবং ওই দলের খেলায় মুগ্ধ হওয়া।
হ্যাঁ অামার জানামতে অধিকাংশ ফ্যান কোন নির্দিষ্ট প্লেয়ার এর খেলায় মুগ্ধ হয়ে ওই দলটাকে ভালবাসতে শিখে এবং ওই দলটা কেই সাপোর্ট দিয়ে যায়। উল্লেখ্য অামি এখানে অধিকাংশ বলছি, সবাই বলি নাই।
 
তো এখন অামার কাছে অামার প্রশ্ন অামি কেন অার্জেন্টিনা করি?
উত্তর টা পানির মত পরিষ্কার। উত্তর হল মেসি।
 
এক প্রজন্ম ফ্যান হয়েছে স্টেফানো কে দেখে, অারেক প্রজন্ম ফ্যান হয়েছল মারাডোনাকে দেখে, অারেক প্রজন্ম ফ্যান হয়ছে মেসি কে দেখে।
কেন আমি আর্জেন্টিনা সমর্থন করি?
gollachhut.com
অামি অার্জেন্টিনার অাগে মেসিকে চিনেছি। ওর খেলায় মুগ্ধ হয়ে অামি অার্জেন্টিনা দলটাকে সাপোর্ট দিয়েছি এবং এখন দলটা একটা অংশ হয়ে গেছে জীবনের। যার জন্য ভালবাসি সে চলে গেলেও এ দলটাকে সাপোর্ট দিয়ে যাই কারণ প্লেয়ার দিয়ে দল চিনে মানুষ তবে প্লেয়ার অাসবে যাবে বাট দল দলই থাকবে।
অাশা করি এটা ক্লিয়ার যে দল সাপোর্ট এর ক্ষেত্রে একটা প্লেয়ার এবং তার খেলায় মুগ্ধ হয়ে বেশির ভাগে ওই টিমটারে ভালবাসে। কেও ইতিহাস জেনে দলকে ভালবাসে না। যদি অাগে থেকে ইতিহাস জেনে দল সাপোর্ট করে তাহলে ইতিহাস যখন যার পক্ষে সে দলের সমর্থকই বেশি হয়ে যেত।
 
অাবার এখন যদি বলেন মেসির খেলা দেখে মুগ্ধ হওয়ার কি অাছে, তাহলে অামার কাছে সে প্রশ্নের কোন উত্তর নেই। অামি জানি না অদূর ভবিষ্যৎ এ অার্জেন্টিনা কোনদিন বিশ্বকাপ বা কোন কাপ পায় কিনা
কিংবা অার্জেন্টিনার বর্তমান পরিস্থিতি অনুযায়ী দলটা কাপ ডিজার্ভ করে কিনা তাও জানি না। তবে মেসি মানুষ টার অবশ্যই একটা কাপ প্রাপ্য।
কারণ একটা প্লেয়ার তার ক্যারিয়ার এ শ্রেষ্টতম পর্যায়ে যেতে সব কিছুই করছে তবে এখনো জাতীয় দলের হয়ে শুধু ট্রফিটা উঁচিয়ে ধরা হল না তাঁর।
এটা কি অার্জেন্টিনার দোষ মেসি কে একটা কাপ দিতে না পারা নাকি মেসির দোষ অার্জেন্টিনাকে শিরোপা এনে দিতে না পারা তা অাজো অামার কাছে অজ্ঞাত।
সত্যি বলতে অামি সবসময় এটায় চিন্তা করি মেসি-রন ২ জনই একটা ওয়ার্ল্ড কাপ না পেয়ে ক্যারিয়ার শেষ করলে কেমন লাগবে!
 
কি করে নাই ওরা ক্যারিয়ার এ।
 
ওদের চেয়ে অনেকাংশে কম করেও অনেকে সোনালী ট্রফিটা উচিয়ে ধরতে পেরেছে কিন্তু তাদের সৌভাগ্য হয়ে উঠেনি।
 
অাশা করি অনেক পয়েন্ট ক্লিয়ার যে একটা দল কে সবসময় সাপোর্ট করতে কি জিনিশটা লাগে…..
 
অারেকটা ছোট্ট বিষয় বলা দরকার
সেটা হচ্ছে রিসেন্ট সময় একটা ট্রল থাকে
এটা হল:-
:ভাই অার্জেন্টিনা তো কোন কাপ পায় না সাপোর্ট করেন কেন?
: সুন্দর ফুটবল খেলে তাই
: সুন্দর ফুটবল খেললে ফাইনাল জিতে না কেন?
 
ওকে এখন বলি কেমনে কি…
 
অামাদের সবার কাছে সবার পছন্দের দল এর খেলা অবশ্যই সুন্দর লাগে। কথা প্রসঙ্গে ব্রাজিলীয় দের টেনে বলি-
ওরা বলে ওদের পেলে, গারিঞ্চা, রোনালদো, রোনালদিনহো, রোমরিও, কাকারা সুন্দর ফুটবল খেলে গেছেন বাট অার্জেন্টিনায় সুন্দর ফুটবল খেললো কে?
 
কেন ভাই স্টেফানো,মারাডোনা,বাতিস্তাতা,রিকুয়েলমে
এবং সর্বশেষ মেসিরে দেখেননাই?
 
ওদের খেলাটায় অামাদের সুন্দর লাগে।
 
অার অামরা যদি অতটাই ফালতু ফুটবল খেলতাম তাহলে অবশ্যই ফাইনাল গুলাও প্রাপ্য ছিল না আমাদের। কারণ যারা ভাল খেলে অাসে তারাই ওই পর্যায়ে যায়।
 
পরিশেষে এটাই বলতে চাই সাপোর্ট নিয়া অান্ডারএস্টিমেট করতে অাইসেন না।
ঘানারও সাপোর্টারস অাছে। ওদের খেলা ওদের সুন্দর লাগে।
 
তেমনি অামাদের টায় অামরা। কাপ না জিতাটা অবশ্যই হতাশার কিন্তু এর মানে এটা না যে সাপোর্ট নিয়া প্রশ্ন উঠবে!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 + nine =