আর্জেন্টিনা টিমের সমস্যাসমূহ

১) কোচ- টাটা এক সময় অনেক ঝাদরেল কোচ ছিলেন। বানিয়ে বলছি না। আমার নিজের দেখা। প্যারাগুয়ে টিমটাকে সে ইস্পাত কঠিন একটা টিমে রূপান্তরিত করেছিল। আরো ছোট ছোট দলগুলাতে সে ভালো করেছিল। কিন্তু বড় দল পেয়ে সে খেই হারিয়ে ফেলে। যেমন বার্সাতে সে ব্যর্থ। বেশি দিন আগের উদাহরণ না।

২) ভুল ট্যাকটিক্স- একটা টিমে যখন মেসির মত একজন খেলোয়াড় থাকে তখন সেই টিম মাঠে নামার আগেই খেলা অর্ধেক জিতে যায়। আর মাঠে মেসিকে ঠিকভাবে ইউটিলাইজ করতে পারলে ফল কি হবে সবার জানা। কিন্তু টাটা মেসিকে বার্সায়ও ইউটিলাইজ করতে পারেন নাই। আর্জেন্টিনাতেও পারতেছে না। এর কারণ হল টাটা মেসিকে শুধু মাত্র একজন রাইট উইংগার হিসেবে দেখে কিন্তু মেসি কিন্তু তা না। পেপের বার্সায় মেসি রাইট উইঙ্গে নামত ঠিকই কিন্তু সেখানে “মেসি জোন” নামের এলাদা একটা স্পেস ছিল। লুচোর বার্সায় মেসি রাইট উইংগে নামে ঠিকই কিন্তু মেসি এখানে খেলে ফ্রি রোলে। ওর যখন যেখানে সুবিধা হচ্ছে সেখানে চলে যাচ্ছে আর র‍্যাকিটিচ ওকে আর আলভেসকে একসাথে কাভার করছে। বর্তমান বার্সায় মেসি অনেকটা হাবের মত। ওর পা হয়েই সবগুলা বল সামনের দিকে যায়। গোল হোক আর না হোক। কিন্তু আর্জেন্টিনায় ওকে শুধু রাইট ফ্ল্যাংকে আটকে রাখা হচ্ছে।

৩) বুঝাপড়া- একমাত্র মাসচেরানো ছাড়া আর কেউ মেসির খেলা বুঝতে পারে না। ওর একটা মুভ দেখে ওর পরের মুভগুলা কি হতে পারে সেটা অনুমান করতে পারে না। ইভেন ওয়ান-টু-ওয়ানেও ঠিক মত খেলতে পারে না। এটা একটা বিশাল সমস্যা কিন্তু এটা সমাধান করা সম্ভব যদি ২ নাম্বার সমস্যাটা সমাধান করা যায়। পুট জাবালেতা ইন রাইট ব্যাক। গিভ ফ্রি রোল টু মেসি। বিশ্বকাপে ফাইনালে এমনিই গেছিল।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

1 × two =