আইসল্যান্ডের বিপক্ষে যেরকম হবে আর্জেন্টিনা একাদশ

আইসল্যান্ডের বিপক্ষে যেরকম হবে আর্জেন্টিনা একাদশ

আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ। কাল বিশ্বকাপ শুরু হলেও আর্জেন্টিনা বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে আজ, বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায়, আইসল্যান্ডের বিপক্ষে। বিভিন্ন চোটের কারণে, কিংবা এমনিই সঠিক কম্বিনেশন খুঁজে না পাওয়ার কারণে আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলির মূল একাদশ এখনো নিশ্চিত নয়, যেখানে ব্রাজিল কোচ তিতে আগেই জানিয়ে দিয়েছেন এই বিশ্বকাপে ব্রাজিলের মূল একাদশ কিরকম হবে।

বিভিন্ন ফর্মেশন যাচাই-বাছাই করে, সব খেলোয়াড় পরীক্ষা নিরীক্ষা করে, অবশেষে হোর্হে সাম্পাওলি আইসল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের জন্য আর্জেন্টিনা দলের মূল একাদশ নির্ধারণ করতে পেরেছেন বলে শোনা যাচ্ছে। এবং এই একাদশকে মাথায় নিয়েই তিনি মূলত অনুশীলন করাচ্ছেন পুরো আর্জেন্টিনা দলকে।

আইসল্যান্ডের বিপক্ষে যেরকম হবে আর্জেন্টিনা একাদশ
gollachhut.com

আর্জেন্টিনা দলের মূল গোলরক্ষক সার্জিও রোমেরো চোটের কারণে ছিটকে পড়েছেন, তাই তাঁর জায়গায় আইসল্যান্ডের বিপক্ষে মূল একাদশে খেলবেন উইয়ি ক্যাবায়েরো, যদিও শোনা যাচ্ছিল রিভারপ্লেটের ফ্র্যাঙ্কো আরমানি হতে পারেন আর্জেন্টিনার মূল নাম্বার ওয়ান, কিন্তু আপাতত আরমানিকে অভিষিক্ত না করিয়ে তুলনামূলক অভিজ্ঞ সৈনিক উইয়ি ক্যাবায়েরোর প্রতিই আস্থা রাখতে যাচ্ছেন সাম্পাওলি।

আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটা ৪-৩-৩ ফর্মেশনে খেলবে আর্জেন্টিনা, জানিয়েছেন কোচ সাম্পাওলি। নিকলাস ওটামেন্ডি, মার্কোস রোহো, ফেদেরিকো ফাজিও – সাম্পাওলির হাতে থাকে এই তিনজন সেন্টারব্যাকের মধ্যে দুইজন সেন্টারব্যাক হিসেবে ওটামেন্ডি আর রোহোকে খেলাবেন সাম্পাওলি। ওদিকে রাইটব্যাক পজিশনে গ্যাব্রিয়েল মের্কাদো খেলবেন বলে প্রথমে মনে হলেও আইসল্যান্ডের বিপক্ষে খেলার জন্য এখন সাম্পাওলির পছন্দ এদুয়ার্দো সালভিও। যদিও সালভিও নিজের ক্লাব বেনফিকাতে রাইট উইঙ্গার হিসেবে খেলেন, আক্রমণভাগের একজন খেলোয়াড় আর্জেন্টিনা দলের জার্সি গায়ে রক্ষণে কিভাবে খেলতে পারেন দেখার বিষয় এখন সেটাই।

সালভিওর উল্টোদিকে লেফটব্যাক হিসেবে আয়াক্সের লেফটব্যাক নিকোলাস তাগ্লিয়াফিকোর জায়গা পাকা। স্ট্রাইকে মেসি ছাড়া এই এক তাগ্লিয়াফিকোরই জায়গাটা সাম্পাওলির মূল একাদশে নিশ্চিত বলে মনে হচ্ছে, এ পর্যন্ত সাধারণ সবকয়টা পজিশনে বিভিন্ন খেলোয়াড় নিয়ে পরীক্ষা নিরীক্ষা করলেও তাগ্লিয়াফিকো আর মেসি প্রত্যেকবারই সাম্পাওলির অনুশীলন একাদশে অবশ্যই ছিলেন।

৪-৩-৩ ফর্মেশনে খেলবেন দুইজন সেন্ট্রাল মিডফিল্ডার ও একজন ডিফেন্সিভ মিডফিল্ডার। ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলবেন হ্যাভিয়ের মাশচেরানো, তাঁর কাজ হবে দুই সেন্টারব্যাকের একটু উপরে থেকে ডিফেন্সের নিশ্ছিদ্রতা নিশ্চিত করা। তাঁর একটূ সামনে দুই জন সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে খেলবেন লুকাস বিলিয়া ও নতুন তারকা ম্যাক্সিমিলিয়ান মেজা।  মেজার জায়গায় ওয়েস্ট হ্যামের অ্যাটাকিং মিডফিল্ডার ম্যানুয়েল লানজিনির খেলার কথা ছিল, কিন্তু চোটে পড়ে তাঁরও বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে। তাঁর জায়গাতেই মেজাকে দিয়ে একটা বাজি ধরতে চাইছেন সাম্পাওলি। তরুণ এই খেলোয়াড় মেসির পাশে কিরকম খেলতে পারেন এটাও দেখার বিষয়। প্যারিস সেইন্ট জার্মেইয়ের সেন্ট্রাল মিডফিল্ডার জিওভানি ল সেলসো খেলবেন বলে প্রথমে শোনা গেলেও এখন সাম্পাওলি নিশ্চিত করেছেন আর্জেন্টিনার মাঝমাঠে দেখা যাবেনা এই তরুণ মিডফিল্ডারকে।

বিলিয়া আর মেজার সামনেই থাকবেন মেসি, রাইট উইঙ্গার হিসেবে। পজিশনটার নাম রাইট উইং হলেও মেসির মূলত “ফ্রি রোল” এ খেলবেন। অর্থাৎ নির্দিষ্ট কোন পজিশনের দায়িত্ব তাঁর উপরে দেওয়া থাকবেনা। যেখান থেকে ইচ্ছা, যেভাবে ইচ্ছা তিনি তাঁর মত খেলতে পারবেন।

আক্রমণভাগের বাকী দুই জায়গায় থাকবেন অভিজ্ঞ সৈনিক অ্যানহেল ডি মারিয়া ও সার্জিও অ্যাগুয়েরো। যথাক্রমে লেফট উইঙ্গার ও সেন্টার ফরোয়ার্ড হিসেবে।

একমাত্র স্ট্রাইকার হিসেবে এতদিন আর্জেন্টিনার মূল দলে গঞ্জালো হিগুয়াইন খেলে গেলেও বড় ম্যাচে তাঁর নিষ্প্রভ থাকার প্রবণতা সাম্পাওলিকে নতুন করে ভাবিয়েছে, তাই এবার হিগুয়াইনের জায়গায় মূল স্ট্রাইকার হিসেবে প্রথম থেকেই মাঠে দেখা যেতে পারে ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরোকে।

আর বেঞ্চ থেকে যেকোন মুহূর্তে এসে খেলার গতিপথ পালটে দেবার জন্য তো ক্রিস্টিয়ান পাভন, পাওলো ডিবালা, এনজো পেরেজ – এরা আছেনই।

মোটামুটি আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা দলের এই ১১ জনই ম্যাচ শুরু করবেন। একাদশ নিয়ে আপনার মতামত কি? জানিয়ে দিন আমাদের!

আর্জেন্টিনার মূল স্কোয়াড প্রিভিউ পড়ে নিন এখানে!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

16 − 3 =