এখনো বেঁচে আছে আর্জেন্টিনার স্বপ্ন

প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ১-১ গোল ড্র করার পর গত রাতে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছে শিরোপাপ্রত্যাশী দল আর্জেন্টিনা। ফলে বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন ক্ষীণ থেকে ক্ষীণতর হচ্ছে তাঁদের। অনেকেই ভাবছিলেন, গতকালের হারের মাধ্যমে এই বিশ্বকাপে বস্তুত আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গিয়েছে। নাইজেরিয়ার সাথে শেষ ম্যাচটা শুধুই আনুষ্ঠানিকতা রক্ষার। আসলে তা হয়। এই দুটো ম্যাচে জঘন্যতম খেলে টানা জয়হীন থাকার পরেও আর্জেন্টিনার এখনো বেঁচে আছে বিশ্বকাপে দ্বিতীয় রাউণ্ডে যাওয়ার স্বপ্ন। আর সে স্বপ্নের বেঁচে থাকাটা অনেকটাই নির্ভর করছে আজ রাত নয়টায় ভলগোগ্রাদ অ্যারেনায় মাঠে নামতে যাওয়া গ্রুপের বাকী দুই দল নাইজেরিয়া ও আইসল্যান্ডের মধ্যকার ম্যাচের উপর। বলা বাহুল্য, নিজেদের শেষ ম্যাচটাতে নাইজেরিয়ার বিপক্ষে অতি অবশ্যই জিততে হবে আর্জেন্টিনাকে। নাহলে আজকের নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচে যা খুশি হোক না কেন, মেসির দলের কিছু যায় আসবে না তাতে। দেখে নেওয়া যাক, কিভাবে এখনো ক্ষীণ হলেও বেঁচে আছে আর্জেন্টিনার দ্বিতীয় রাউণ্ডে যাওয়ার স্বপ্ন।

এখনো বেঁচে আছে আর্জেন্টিনার স্বপ্ন

  • আইসল্যান্ড যদি জেতে

নাইজেরিয়া বনাম আইসল্যান্ডের আজকের ম্যাচটায় কোনভাবে যদি আইসল্যান্ড জিতে যায়, সেক্ষেত্রে আইসল্যান্ডের পয়েন্ট হবে ৪। নাইজেরিয়ার তখন দুই ম্যাচ শেষ পয়েন্ট ০ ই থাকবে, কেননা নিজেদের প্রথম ম্যাচেও তারা ক্রোয়েশিয়ার কাছে হেরেই গিয়েছিল। এবং আজকে আইসল্যান্ডের সাথেও হারলে তাঁদের বিশ্বকাপ স্বপ্ন সম্পূর্ণরূপে শেষ হয়ে যাবে। আইসল্যান্ড আজকের ম্যাচটায় জিতলে সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচে আর্জেন্টিনাকে অতি অবশ্যই নাইজেরিয়ার বিপক্ষে জিততে হবে, এবং সেই জয়টা হতে হবে আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচে আইসল্যান্ডের জয় থেকে বড় ব্যবধানে। অর্থাৎ আজকে আইসল্যান্ড নাইজেরিয়ার সাথে ১-০ গোলে জিতলে আর্জেন্টিনাকে জিততে হবে নূন্যতম ২-০ গোলের ব্যবধানে। এবং ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচে যেভাবেই হোক আইসল্যান্ডকে হারতেই হবে। তবেই দ্বিতীয় রাউণ্ডে উঠবে লিওনেল মেসিরা।

  • আইসল্যান্ড যদি হারে

আজকে নাইজেরিয়ার বিপক্ষে আইসল্যান্ড হেরে গেলে নাইজেরিয়ার পয়েন্ট হবে ৩, আইসল্যান্ডের পয়েন্ট ১ ই থাকবে। এ ক্ষেত্রে শেষ ম্যাচে আর্জেন্টিনার জন্য একই সমীকরণ থাকবে, আজকে নাইজেরিয়া যত ব্যবধানে আইসল্যান্ডের বিপক্ষে জিতবে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়াকে তাঁর থেকে বড় ব্যবধানে হারাতে হবে আর্জেন্টিনাকে। ওদিকে ক্রোয়েশিয়া বনাম আইসল্যান্ডের ম্যাচটা ড্র হলেও সমস্যা নেই, তবে কোনভাবেই শেষ ম্যাচে আইসল্যান্ডের জেতা যাবেনা, তাহলেই বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাবে মেসিদের।

  • আইসল্যান্ড যদি ড্র করে

আইসল্যান্ড আজকে নাইজেরিয়ার সাথে ড্র করলে আইসল্যান্ডের পয়েন্ট হবে ২, নাইজেরিয়ার ১। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচ যেকোন ব্যবধানে যদি মেসিরা জেতে আর আইসল্যান্ড যদি নিজেদের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সাথে হারে তাহলে গোল ব্যবধানের কোন হিসাব ছাড়াই দ্বিতীয় রাউন্ডে উঠবে আর্জেন্টিনা।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

eight + fourteen =