আর্জেন্টিনার ডিফেন্স : সাম্পাওলি হতে পারবেন আরেকজন সাবেলা হতে?

আর্জেন্টিনার ডিফেন্স : সাম্পাওলি হতে পারবেন আরেকজন সাবেলা হতে?
বিশ্বকাপের আর বেশী দেরি নেই। আর মাত্র মাস দুয়েকের চেয়ে একটু বেশি। তারপরই শুরু হবে ফুটবলের সবচেয়ে সম্মানজনক প্রতিযোগিতাটি। শিরোপা প্রত্যাশী প্রায় সব দলই নিজেদের গুছিয়ে নিচ্ছে। এমনকি আন্ডারডগরাও যেন পিছিয়ে নেই। একমাত্র হোর্হে সাম্পাওলি এর অধীনে থাকা আর্জেন্টিনারই যেন অনেক কিছু করা বাকী। সিলেবাসের ছিটেফোঁটাও এখনো ছোঁয়া হয়নি। স্পেনের বিরুদ্ধে মেসিবিহীন আর্জেন্টিনার খেলা দেখে মনে হচ্ছে এই বিশ্বকাপ নামক পরীক্ষার সিলেবাসটাই যেন হোর্হে সাম্পাওলি বা তাঁর খেলোয়াড়রা জানে না। ইতালিকে ২-০ গোলে হারালেও স্পেনের কাছে রীতিমতো বিধবস্ত হয়েছে ৬-১ গোলে। একমাত্র গোলটিও এসেছে ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডির হেড থেকে।
এখন পর্যন্ত ৫৫ জন খেলোয়াড় ডেকেছেন অনেক আশাভরসা নিয়ে জাতীয় দলের দায়িত্ব নেয়া সাম্পাওলি। চিলিকে নিয়ে যথেষ্ট সফল এই কোচের কাছে যেন অনেক আবদার আলবিসেলেস্তে সমথর্কদের। যাহোক, সবসময় যা হয়ে থাকে এবারও তাই হচ্ছে। ডিফেন্স একদম বজ্রকঠিন কিছুতেই হচ্ছে না আর্জেন্টাইনদের। এক নিকোলাস ওটামেন্ডি ছাড়া কেউ যেন মাঠে নিজের অস্তিত্ব খুঁজে পায় না।বিশ্বকাপের আগে এ ধরনের সমস্যা অনেক চিন্তার বিষয়। কোচ সাম্পাওলি ও চালাচ্ছেন অনেক পরীক্ষা নিরীক্ষা। এক ম্যাচে ওটামেন্ডির সাথে ফেদেরিকো ফ্যাযিওকে খেলান তো পরের ম্যাচে মার্কোস রোহো অথবা রামিরো ফুনেস মোরি। সেন্টার ব্যাক যে নেই তাও ঠিক নয়। ভ্যালেন্সিয়ার সেন্টারব্যাক এজেক্যুইয়েল গ্যারায়ের দল থেকে বাদ পড়া একেবারে কাল হয়েছে আকাশি সাদাদের। নাহলে গ্যারায়-ওটামেন্ডি জুটির ভেলায় ভেসে শিরোপার স্বপ্ন দেখা শুরু করতে পারত আলবিসেলেস্তে সমথর্করা।
ফুটবল বিশ্বে একটা জিনিস প্রায় দেখা যায়,সব কোচেরই কিছু ভালো খেলোয়াড়কে ভালো লাগে না বা কোচের স্টাইল অনুযায়ী দলে জায়গা পায় না। এই ধরুন হ্যাভিয়ের পাস্তেরের কথা, ট্যালেন্ট নিয়ে ছিলনা কোনো সন্দেহ, খেলতেনও বেশ ভালো কিন্তু বুড়ো দাদু আর্জেন্টিনার গত বিশ্বকাপের কোচ আলেহান্দ্রো সাবেলার ২০১৪ বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয়নি তার। অথবা নিকোলাস গাইতান, বেনফিকাকে একলা অনেক ম্যাচ জিতিয়েছিলেন। তিনিও অবহেলিত ছিলেন সাবেলার কাছে। আবার এমনও হয় ফর্মের তুংগে আছেন তবুও কোনো না কোনো কারণে দলে জায়গা মেলে না। কোচ সাম্পাওলি এর সিস্টেমের সাথে যায়না এমন অনেক খেলোয়াড় আছেন যারা বছরের পর বছর ক্লাবের হয়ে দুর্দান্ত খেলেন। এসব অভাগার কথা বললে শেষ হবে না। একটা ম্যাচ হয়তোবা স্ট্রাইকারদের হাত ধরে জেতা যায়। তবে টুর্নামেন্টে ভালো কিছু করতে হলে ভালো ডিফেন্সের বিকল্প নেই।
চলুন দেখা যাক আর্জেন্টিনার কি অবস্থা!
 
রাইট ব্যাক
এই পজিশনে আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াডে সেভিয়ার গ্যাব্রিয়েল মের্কাদো বা হঠাৎ করে খুঁজে পাওয়া ফ্যাব্রিসিও বুস্তোস এর থাকাটা মোটামুটি নিশ্চিতই বলা চলে। বুস্তোসের পারফরম্যান্স ফ্রেন্ডলিগুলোতে ছিল অসাধারণ। শেষ পর্যন্ত মের্কাদো একাদশে থাকেন কিনা নাকি সে জায়গা নজরকাড়া ফাব্রিসিও বুস্তোস পায় সেটাই দেখার বিষয়। যেই পাননা কেন আশা করা যায় রাইটব্যাক নিয়ে সাম্পাওলি এর চিন্তার কিছু নেই।
লেফট ব্যাক
যতজনই স্কোয়াডে থাক, আয়াক্সের নিকোলাস তাগ্লিয়াফিকো একাদশে থাকবেন একেবারে ১০০% নিশ্চিত। হয়তো মার্কোস রোহোও থাকবেন। রোহোর খেলা অনেকটা আমাদের লিটন দাসের মত। ক্লাস আছে, স্ট্রোকও আছে কিন্তু ট্যাকনিকের যথেষ্ট অভাব। ২০১৪ এর রোহো আর এখনকার রোহো ভিন্ন দুই মানুষ। স্পোর্টিং লিসবনের মার্কোস আকুইনার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। জাতীয় দলে খুব ভালো খেলেছেন তা বলা মুশকিল মূল লেফটব্যাক কে হবেন এ দলে। শেষ পর্যন্ত দুই তরুণ তুর্কিই হবে সাম্পাওলি এর ফুল ব্যাক। স্পিড আছে ভালো। আক্রমণেও ভালোই সংগ দেয় দুইজনই। বিশ্বকাপ চাপে ভেংগে না গেলেই হয়।
 
সেন্টার ব্যাক
আগেই বলেছি এক নিকোলাস ওটামেন্ডি ছাড়া কেউই বলার মত বা সমর্থন পাবার মত কিছুই করতে পারছেন না। শেষ পর্যন্ত কে হবে ওটামেন্ডির পার্টনার এ যেন আলবিলেস্তিদের কাছে কোটি টাকার প্রশ্ন। ফেদেরিকো ফ্যাযিও, রামিরো ফুনেস মোরি, মার্কোস রোহো, মাতেও মুসাক্কিও সবাই অফ ফর্মে। হাভিয়ের মাশ্চেরানোর সেন্টার ব্যাকে খেলার চান্সও কম না। জার্মান পেজ্জালা বা ইমানুয়েল মাম্মানা অথবা অভিজ্ঞ ফেদেরিকো ফার্নান্দেজও আসতে পারে। যদিও তাদের আশার সম্ভাবনা আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের মতই ক্ষীণ। ডিফেন্স নিয়ে সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আর্জেন্টিনাকে নিয়ে কিছুই বলা যাচ্ছে না। ওটামেন্ডি, ফুনেস মোরি, রোহো, তাগ্লিয়াফিকো, বুস্তোস, মারকেদো, ফ্যাযিও, আকুইনা এরাই ডিফেন্সের ভার মাথায় নিয়ে সুপ্রীম লিডার ভ্লাদিমির পুতিনের দেশে যাবেন।
 
সাম্পাওলি কি ফর্মেশনে খেলাবেন তা একমাত্র আল্লাহই ভালো জানেন। ৩ সেন্টারব্যাক নাকি ২ ফুলব্যাক ২ সেন্টারব্যাক নাকি অন্য কোনো ফর্মেশন যা সব সমালোচনার জবাব দিবে? সমালোচনার জবাব যেমনটা সাবেলা দিয়েছিলেন।
 
সাম্পাওলি হতে পারবেন আরেকজন সাবেলা হতে?

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

6 − four =