ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে নিলেন সেরেনা উইলিয়ামস

সেরেনা উইলিয়ামসের বিপক্ষে এবারও জয় ছিনিয়ে আনতে ব্যর্থ হলেন মারিয়া শারাপোভা। ক্যারিয়ারে ১৯ বারের মুখোমুখিতে জয় দেখেছেন মাত্র ২ ম্যাচে। সর্বশেষ জয় আজ থেকে ১১ বছর আগে! আর এবার তো ৬-৩, ৭-৬ (৭-৫) গেমে হেরে গিয়ে অস্ট্রেলিয়া ওপেনের শিরোপাটাই হাতছাড়া করলেন। অন্যদিকে মেয়েদের টেনিস রাঙ্কিংয়ে বর্তমান বিশ্বসেরা ৩৩ বছর বয়সী সেরেনা উইলিয়ামস এই ম্যাচের দ্বারা জিতে নিলেন তাঁর ক্যারিয়ারের ৬ষ্ঠ অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা এবং একই সাথে ক্যারিয়ারের ১৯ তম গ্র্যান্ড স্লাম। সেই সাথে এটা ছিল শারাপোভার বিপক্ষে সেরেনার টানা ১৬ তম জয়।

American+Serena+Williams+seen+winning+gold+tZXrpElVT4gx
ম্যাচ শেষে হাত মেলাচ্ছেন টেনিসের দুই তারকা

 

বেশ কিছুদিন ধরেই সর্দি কাশিতে ভুগছিলেন সেরেনা। কিন্তু আজকের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে তাঁর মধ্যে সেসবের ছিটে-ফোঁটাও দেখা যায়নি। ১ ঘণ্টা ৫১ মিনিট ব্যাপী এই ম্যাচে ১৮ টি এইস এবং ৩৮ টি উইনার শট খেলেছেন তিনি। সর্বশেষ জয় নিশ্চিতকরন এইসটি খেলার পর রড লেভার এরেনার কোনায় সোজা এগিয়ে গিয়ে হাত মিলিয়েছেন মারিয়া শারাপোভার সাথে।

Serena+Williams+Best+2015+Australian+Open+oYUNbzja1RCl
এই উচ্ছাস সেট জেতার উচ্ছাস!

শারাপোভা শুরু করেছিলেন বেশ খানিকটা স্নায়ুচাপ নিয়ে। খেলার শুরুতেই তিনি ডাবল ফল্ট আর একটি ড্রপ সার্ভ করে বসেন। অপরদিকে সেরেনা ছিলেন শান্ত; আর হয়ত অসুস্থ থাকাতেই তিনি খুব তাড়াতাড়ি পয়েন্ট নিশ্চিত করতে চাচ্ছিলেন। এমনকি মাঝে বৃষ্টির জন্য ম্যাচ ১২ মিনিট বন্ধ থাকার পরেও তাঁর আগ্রাসন এতটুকু কমেনি। বরং বৃষ্টির পর খেলা শুরু হলে তিনি ৩-২ (৩০-৩০) অবস্থায় থাকা গেমটিকে একটি এইস আর একটি ফোরহ্যান্ডদিয়ে মাত্র দুই শটেই ৪-২ করে ফেলেন। আর এরপর ম্যাচের ৪৭ মিনিট সময়ে তো তিনি দারুণ এক ব্যাকহ্যান্ড করে পুরো সেটটাই জিতে নেন।

পরের সেট শুরু হবার পর যখন খুব তাড়াতাড়ি ব্রেক পয়েন্ট হারিয়ে ফেললেন তখন মনে হচ্ছিল এবারও বুঝি মারিয়া শারাপোভা একপেশে হার হারতে যাচ্ছেন। তবে পরে দারুণ খেলে বুঝিয়ে দিয়েছেন কেন তিনি পাঁচ বারের গ্র্যান্ড স্লাম বিজয়ী। যে সেটে সেরেনা উইলিয়ামস ১৫ টি এইস ছুড়েছেন আর ফার্স্ট সার্ভে ৯০ ভাগ সময়ই পয়েন্ট জিতেছেন সেই সেটেও শারাপোভা দারুণ খেলে শেষ পর্যন্ত মাঠ কামড়ে টিকে ছিলেন। এমনকি ওই সেটে ম্যাচ ৩-২ (০-৩০) থাকা অবস্থায় শারাপোভা ৩ টি এইস আর একটি সার্ভিস উইনার করে সেরেনার থেকে পয়েন্ট ছিনিয়ে নিয়ে ম্যাচে ক্ষণিকের জন্য দারুণ রকমের উত্তেজনা ফিরিয়ে আনেন। এরপর সেরেনাও জবাব দিয়েছেন শারাপোভার দিকে টানা তিনটি এইস ছুড়ে! তবে শারাপোভা এরপরও দমে যাননি। এরমধ্যে নিজেকে বোধকরি মনে মনে একবার “শান্ত হও, চিন্তার কিছু নেই” কথাটিও বলে নিলেন। পরবর্তীতে সেরেনা যখন ম্যাচ পয়েন্টের সামনে তখন সেখান থেকে চিৎকারের সাথে দুর্দান্ত এক ফোরহ্যান্ড করে শারাপোভা সেটে ৫-৫ সমতা এনেছেন। এতে করে পরে ম্যাচ গড়ায় টাই ব্রেকারে। সেখানে প্রথমে টানা দুইটি পয়েন্ট জিতে নেনে সেরেনা। একটি এইস করে তৃতীয় পয়েন্টও জিতে গিয়েছিলেন প্রায়। কিন্তু রেফারী সেটি বাতিল ঘোষণা করেন। এই ফাঁকে শারাপোভা খানিকটা ঝলক দেখান। তবে এতকিছুর মধ্যেও সর্বশেষ ৭-৫ পয়েন্টে টাইব্রেকার জিতে পুরো ম্যাচটাই জিতে নেন আমেরিকান টেনিস তারকা সেরেনা উইলিয়ামস।

maria-sharapova-tennis-australian-open_3258431
চেষ্টা কম করেননি মারিয়া শারাপোভাও

 

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে শারাপোভা বলেন “দুর্দান্ত এক ম্যাচ খেলতে এবং ইতিহাস তৈরিতে সেরেনাকে অভিনন্দন। তাঁর বিপক্ষে খেলতে পারাটাও বেশ সম্মানের ব্যাপার। অনেকদিন হয়ে গেল আমি তাঁকে হারাই না  কিন্তু তবুও আমি তাঁর বিপক্ষে একই কোর্টে খেলতে ভালবাসি কারন সে আমার থেকে আমার সেরা টেনিস খেলাটা বের করে আনে”। অপরদিকে সেরেনাও শারাপোভাকে দারুণ এক ম্যাচ উপহার দেবার জন্য ধন্যবাদ জানান।

 

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 − 1 =