অপেক্ষা ফুরাল অস্ট্রেলিয়ার

Australia

 

স্বাগতিক অস্ট্রেলিয়া টান টান উত্তেজনাপূর্ণ এশিয়া কাপের ফাইনাল ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে তাদের প্রথম এশিয়া কাপের শিরোপা অর্জন করল।

যে লক্ষ্য, যে উদ্দেশ্য নিয়ে অস্ট্রেলিয়া ফুটবল দল ওশেনিয়া কনফেডারেশন ছেড়ে এশিয়া কনফেডারেশনে যোগ দিয়েছিল, তার‍ই ষোলকলা পূর্ণ হল আজ, তাদের এশিয়া কাপ জিতার মাধ্যমে।

যেই অস্ট্রেলিয়া দল ফাইনালের আগে প্রতিপক্ষের জালে ১২ গোল ঢুকিয়েছে ৫ ম্যাচে, তাদের সেই আক্রমণভাগ কোরিয়ার সাথে ছিল শুরু দিকে ভালই নিস্প্রভ।  ম্যাচের শুরুর দিকে সকারুরা দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়দের গতিতে ভালো ভুগলেও ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়াই। এই টুর্নামেন্টের ব্রেকআউট স্টার যাকে বলা যায়, সেই মাসসিমো লুওগনো আবার অবতীর্ণ হলেন সকারুদের হিরো হিসেবে। ইংলিশ লিগ ওয়ান দল সুইন্ডন টাউনের এই মিডফিল্ডার ট্রেন্ট সেইন্সবেরির থেকে বল পাওয়ার সাথে সাথে বল নিয়ে এক ঝটকাই ঘুরে এক বজ্রগতির শটে পরাস্ত করেন কোরিয়ান গোলকিপার জিন হুয়ান-কিমকে।

Luogno

হাফ টাইমের পর কোরিয়ানরা গোল শোধের জন্য মরিয়া হয়ে উঠে। লেভারকুসেন ফরওয়ার্ড সন হুয়াং-মিন সহজ সুযোগ মিস করলেও পুরো ম্যাচের সেরা প্লেয়ার ছিলেন। সকারুরাও এখনো ১ গোলে সন্তুষ্ট হয়ে বাস পার্কে বিজি ছিলনা, বরং তারাও আক্রমণ চালিয়ে যাচ্ছিল।

যখন মনে হচ্ছিল সকারুরা তাদের এই লিড শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত ধরে রাখতে পারবে, তখনই তাদের সেই আশাই গুড়ে বালি ঢেলে দিলেন সেই সন। এশিয়ার অন্যতম সেরা এই খেলোয়াড় মিডফিল্ড থেকে ছাড়া এক লং বল থেকে গোল করে বসেন ২য় অর্ধের ইনজুরি সময়ে।

খেলা এরপর গড়ায় এক্সট্রা টাইমে। অস্ট্রেলিয়ানদের কাছে হয়ত হাতছানি দিচ্ছিল ৪ বছর আগের স্মৃতি। ২০১১ সালের এশিয়ান কাপে সকারুরা জাপানের কাছে হেরেছিল এই এক্সট্রা টাইমে। তবে এইবার সেই ইতিহাসের আর পুনরাবৃত্তি হল না। জুরিচ, যিনি ৬৩ মিনিটে অস্ট্রেলিয়া লেজেন্ড টিম কাহিলের পরিবর্তে মাঠে নেমেছিলেন, তিনি কোরিয়ান ডিফেন্ডার কিম জিন-শু কে বোকা বানিয়ে ব্যাক হিল করে বাম ফ্লেঙ্ক থেকে ক্রস করেন পেনাল্টি বক্সে। কোরিয়ান কিপার সেটা ঠেকিয়ে দিলে সামনেই ওত পেতে ছিলেন আরেক সাবস্টিটিউট জেমস ত্রোইসি, যিনি সহজেই বল ঢুকিয়ে দেন ফাঁকা জালে। শেষ বাঁশি বাজার সাথে সাথে সিডনির পুরো স্টেডিয়াম অস্ট্রেলিয়া উল্লাসে ফেটে পরে। ৪ বছর আগের সেই হতাশা ভুলল সকারুরা, অবশেষে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

19 − nine =